Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মার্কিন সেনা প্রত্যাহার না হলে ‘ভয়াবহ যুদ্ধের’ হুমকি তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৫৭ এএম

আফগানিস্তান থেকে আগামী মে মাসের মধ্যে সব মার্কিন সেনা প্রত্যাহার করা না হলে ‘ভয়াবহ যুদ্ধের’ হুমকি দিয়েছে তালেবান। এই গোষ্ঠী ওয়াশিংটনকে হুমকি দিয়ে বলেছে, তাদের সঙ্গে মার্কিন সরকারের স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী সেনা প্রত্যাহার করা না হলে ‘ভয়াবহ যুদ্ধ’ এবং ‘সংঘর্ষের ভয়ঙ্কর বিস্তার’ ঘটবে।

তালেবান শুক্রবার নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক সতর্কবার্তায় এ হুঁশিয়ারি উচ্চারণ করে যার শিরোনাম হচ্ছে- ‘আগ্রাসী সেনাদের প্রত্যাহারের তারিখ নবায়ন করা হলে যা হবে।’ তালেবান সতর্ক করে দিয়ে আরো বলেছে, “দোহা চুক্তি লঙ্ঘন করা হলে বড় আকারের যুদ্ধ শুরু হবে যার সম্পূর্ণ দায় নিতে হবে মার্কিন প্রশাসনকে।”

সম্প্রতি মার্কিন কংগ্রেসের ‘আফগান স্টাডি গ্রুপ’ এক প্রতিবেদনে প্রেসিডেন্ট জো বাইডেনকে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সময়সীমা বাড়ানোর প্রস্তাব করেছে। তালেবানের সতর্কবার্তায় ওই প্রতিবেদনের প্রতি ইঙ্গিত করা হয়।

কাতারের রাজধানী দোহায় ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি কথিত এক শান্তিচুক্তিতে সই করে তালেবান ও আমেরিকা। ওই চুক্তিতে আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সেনা প্রত্যাহারের কথা বলা হলেও এখন পর্যন্ত সে প্রতিশ্রুতি পূরণ করা হয়নি।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Jack+Ali ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১১:১৯ এএম says : 0
    O'Allah there is not a single muslim leader all so called muslim countries leader, they are Munafiq as such they always help the kafir to occupy and killings muslims and also raping muslim, expelled from their muslim home land as such millions of muslim in live under open sky no food, no water, no heating system, no educations, no hospital to treat. O'Allah send your Angel fight the Taghut so called muslim populated ruler and also Kafir and rescue the helpless people. Ameen
    Total Reply(0) Reply
  • Jack+Ali ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১১:২৮ এএম says : 0
    May Allah destroyed NATO, American Army, Taghut Government army from the sacred Land Of Afganistan. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ