Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র তাইওয়ান নিয়ে এঅঞ্চলে উত্তেজনা সৃষ্টি করছে : চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৩৯ এএম | আপডেট : ৮:৪৪ এএম, ৬ ফেব্রুয়ারি, ২০২১

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথম চীন তাইওয়ান ইস্যুতে মুখ খুললো। তারা তাইওয়ান প্রণালী দিয়ে মার্কিন যুদ্ধজাহাজ যাওয়ার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। বৃহস্পতিবার চীনের সামরিক বাহিনী বলেছে, ইচ্ছাকৃতভাবে যুক্তরাষ্ট্র এ অঞ্চলে উত্তেজনা সৃষ্টির মাধ্যমে শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করছে। চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলও) ইস্টার্ন থিয়েটার কমান্ড এক বিবৃতিতে এ অভিযোগ করেছে। -দ্য বিজনেস স্ট্যান্ডার্ড

স্বশাসিত দ্বীপ তাইওয়ানকে চীন নিজেদের একটি বিচ্ছিন্ন প্রদেশ বলেই বিবেচনা করে। তাইপে স্বাধীন হওয়ার চেষ্টা করলে প্রয়োজনে শক্তি প্রয়োগেরও হুমকি দিয়ে রেখেছে তারা। সাম্প্রতিক বছরগুলোতে অস্ত্র বিক্রি, তাইওয়ান প্রণালীতে নিয়মিত মার্কিন যুদ্ধজাহাজের উপস্থিতিসহ নানা বিষয়ে তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের দহরম-মহরম নিয়ে চীন একাধিকবার তাদের উদ্বেগ ব্যক্ত করেছে; ওয়াশিংটন-বেইজিং সম্পর্ক আরও তিক্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের নৌবাহিনী জানিয়েছে, তাদের ক্ষেপণাস্ত্র বিধ্বংসী জাহাজ ইউএসএস জন এস ম্যাককেইন বৃহস্পতিবার আন্তর্জাতিক আইন মেনে তাইওয়ান প্রণালী ব্যবহার করেছে। একে ‘স্বাভাবিক ঘটনা’ বলে অ্যাখ্যা দিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও। পরে এক বিবৃতিতে পিএলএ-র ইস্টার্ন থিয়েটার কমান্ড জানায়, তাদের বাহিনী মার্কিন ওই যুদ্ধজাহাজকে অনুসরণ ও নজরদারির মধ্যে রেখেছিল। “যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ হচ্ছে তাইওয়ান প্রণালীজুড়ে তাদের পুরনো ‘মিশ্র কারসাজি’ কৌশলের পুনরাবৃত্তি; এর মাধ্যমে তারা ইচ্ছাকৃতভাবে উত্তেজনা সৃষ্টি করছে। এ কারণে আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

পিপলস লিবারেশন আর্মির (পিএলও) ইস্টার্ন থিয়েটার কমান্ড থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, তাইওয়ান প্রণালীর পরিস্থিতি বদলে যা-ই হোক না কেন, থিয়েটার কমান্ড তাদের দায়িত্ব ও লক্ষ্যে অবিচল থাকবে; জাতীয় সার্বভৌমত্ব, সুরক্ষা এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় অটল থাকবে। গত বছর যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ মোট ১৩ বার তাইওয়ান প্রণালী দিয়ে যাওয়া-আসা করেছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের অনেক নীতির বিরোধিতা করলেও বাইডেন প্রশাসন তাইওয়ানের প্রতি আগের প্রশাসনের ধারাবাহিকতায় স্বশাসিত দ্বীপটিকে সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ