Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ত্রিমুখী লড়াইয়ে জমজমাট কলাপাড়া পৌর নির্বাচন

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

ত্রিমুখী লড়াইয়ে জমে উঠেছে পটুয়াখালীর কলাপাড়া পৌরসভা নির্বাচন। একদিকে রয়েছেন আ.লীগের মনোনীত প্রার্থী বর্তমান মেয়র বিপুল হালদার ও দলের বিদ্রোহীপ্রার্থী (স্বতন্ত্র) শহর আ.লীগ সাধারণ সম্পাদক দিদার উদ্দিন আহমেদ মাসুম ব্যাপারী। অন্যদিকে বিএনপি প্রার্থী সাবেক মেয়র হাজী হুমায়ুন। একদিকে চলছে যেমন প্রার্থীদের প্রচার প্রচারনা, অন্যদিকে চলছে কুপিয়ে জখম করাসহ প্রচার-প্রচারনায় ভাঙচুর, হুমকিসহ বিভিন্ন রকম গুরুতর অভিযোগ।

আগামী ১৪ ফেব্রুয়ারি পটুয়াখালীর কলাপাড়া পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ঐদিন কলাপাড়ার ভোটার তাদের ভোটধিকার প্রয়োগ করবেন। দল থেকে নৌকা প্রতীক দেয়া হয় বর্তমান মেয়র বিপুল কুমার হালদারকে। এদিকে দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী মেয়র প্রার্থী হিসেবে জগ প্রতীক নিয়ে মাঠে রয়েছে পৌর আ.লীগের সাধারণ সম্পাদক দিদার উদ্দিন আহমেদ মাসুম ব্যাপারী। এতে ক্ষমতাসীন দলে বিভেদ দৃশ্যমান। অবস্থা বেগতিক দেখে ইতোমধ্যেই স্বতন্ত্র বিদ্রোহীপ্রার্থী দিদার উদ্দিন মাসুমের সমর্থক উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম দীপ্তকে নৌকা সমর্থক উপজেলা ছাত্রলীগের সভাপতি আলিফ মাহমুদের নেতৃত্বে একদল সন্ত্রাসী কুপিয়ে গুরুতর আহত করেছে।

জানা যায়, জেলা আ.লীগ, কেন্দ্রীয় নেতা ও স্থানীয় সংসদ সদস্যসহ নেতৃবৃন্দ তাদের দলীয় দু’প্রার্থীকে নিয়ে সমস্যা সমাধানে বসলেও কোন সুরাহা করতে না পারায় মাইকে ঘোষণা দিয়ে দিদার উদ্দিন মাসুমকে বহিস্কারের ঘোষণা দেয়। যা দলের গঠনতন্ত্র অনুয়ায়ী অবৈধ বলে মাসুম ব্যাপারী দাবি করেন। দলীয় দু’জন প্রার্থী থাকায় সাধারণ ভোটারের কাছে জনপ্রিয় দিদার উদ্দিন মাসুমের পক্ষ নিয়েছেন দলের অধিকাংশ নেতা-কর্মি। তারা প্রকাশ্যে-অপ্রকাশ্যে সমর্থন ব্যক্ত করছেন। কেউ কেউ বহিস্কার হওয়ার ভয়তে মুখ খুলছেন না। দলীয় প্রার্থীর সাথে থাকলেও বিদ্রোহী প্রার্থীর পক্ষে কাজ করছেন বলে শোনা যাচ্ছে। অভিযোগ রয়েছে বর্তমান মেয়র আ.লীগ মনোনীত প্রার্থী বিপুল হালদার মেয়র নির্বাচিত হয়ে পৌরসভার উন্নয়ন মূলক কর্মকান্ডে নির্দিষ্ট ঠিকাদার দিয়ে করানোর ফলে নিজ দলীয় কর্মীদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়। এ ছাড়াও কাজের গুনগত মান নিয়ে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ রয়েছে।

এদিকে আ.লীগের বিদ্রোহী প্রার্থী জগ প্রতীক নিয়ে নির্বাচন করা দিদার উদ্দিন মাসুম জেলা নির্বাচন অফিসার ওরির্টানিং কর্মকর্তা বরাবরে নৌকাপ্রার্থীর নির্বাচনী আচরণ বিধি লংঘন করে তার প্রচারকার্যে বাধা, তার কর্মীদের প্রাণনাশের হুমকী, পোস্টার-ব্যানার ছিড়ে ফেলাসহ বিভিন্ন রকম ভয়-ভীতি প্রদর্শনের কথা উল্লেখ করে আবেদন করেছেন।

কলাপাড়া পৌর নির্বাচনে মেয়র পদে ৪ জন প্রার্থীর মধ্যে অন্য ২ জন প্রার্থী হচ্ছেন বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীক নিয়ে হাজী হুমায়ুন সিকদার ও ইসলামী আন্দোলনের হাতপাখা মার্কার মো. সেলিম মিয়া। এ ছাড়া সংরক্ষিত মহিলা আসনে ১০ জন এবং ৯টি সাধারণ ওয়ার্ডে ৩৯ জন।

আ.লীগের প্রার্থী বিপুল হালদার জানান, দলের তৃনমূল নেতারা ঐক্যবদ্ধ হয়ে কাজ করছেন, ভোটাররাও নৌকার প্রতি আস্থা রাখছে। তিনি বলেন, কাস্টিং ভোটের ৭০ ভাগ ভোট আমি পাব বলে আশা রাখছি, এবং জয়ের বিষয়ে আমি শতভাগ আশাবাদী।

বিদ্রোহী প্রার্থী দিদার উদ্দিন মাসুম বলেন, নির্বাচনে পেশী শক্তির ব্যবহার না হলে আমিই বিজয়ী হবো। এলাকার তরুন ও প্রবীন নেতারা আমার পক্ষে কাজ করছেন। তা ছাড়া ভোটাররা পরিবর্তন চান। তারা আমার সাথে আছেন।

বিএনপি মনোনীত হাজি হুমায়ুন সিকদার বলেন, ভোটাররা কেন্দ্রে নির্ভিঘ্নে ভোট দিতে পারলে ভোট বিপ্লব হতে পারে। এদিকে সাধারণ জনগণ একটি সুষ্ঠু, সুন্দর পরিবেশে ভোটাধিকার প্রয়োগ করতে চান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পৌর-নির্বাচন

২৬ জানুয়ারি, ২০২১
১৫ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ