Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওজনে বাড়বে মাথা যন্ত্রণা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ২:০০ পিএম
অনেকের মাথাব্যথা লেগেই আছে?
দৃষ্টিশক্তি কমছে? আপনি ইডিয়োপ্যাথিক ইনট্রাক্রানিয়াল হাইপারটেনশনে ভুগছেন নাতো? যদি ওজন বাড়তে থাকে বা মেদ বৃদ্ধি পায়, তাহলে আপনার ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

দেখা গেছে , অতিরিক্ত রক্তচাপ থাকে যাদের তাদের। ইডিওপ্যাথিক ইন্ট্রাক্রায়ানিয়াল হাইপারটেনশন অপটিক নার্ভকে  চাপ দিতে থাকে। ফলে দৃষ্টি ঝাপসা হয়ে আসে। পাশাপাশি ডার্ক স্পট চোখে পড়ে।  
 
স্ট্রেস, কম ঘুম ও ডিহাইড্রেশনের ফলেও এই মাথা ব্যথা বাড়তে থাকে। এক্ষেত্রে ওজন কমানোর জন্য পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। এর থেকে মুক্তি পেতে ফল, কম ফ্যাট যুক্ত ডেয়ারি প্রোডাক্ট, ওটস, খাওয়ার পরামর্শ দেওয়া হয়। ফ্যাট জাতীয় খাবার খাওয়া একদম বারণ থাকে।

ইডিওপ্যাথিক ইন্ট্রাক্রায়ানিয়াল হাইপারটেনশন- এই ধরণের মাথাব্যথা ওজন বাড়লেই সম্ভবনা প্রবল।  গত ১৫ বছরে এর প্রবণতার হার অনেকটা বেড়েছে। এই মাথাব্যথা অনেকটা মাইগ্রেন পেইন এর মতো। এতে দৃষ্টিশক্তিও কমে আসে। 
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওজন

২৯ এপ্রিল, ২০২২
৪ মার্চ, ২০২২
১৫ সেপ্টেম্বর, ২০২১
৩০ জানুয়ারি, ২০২১
৮ সেপ্টেম্বর, ২০১৯
২৩ ফেব্রুয়ারি, ২০১৯
২৩ নভেম্বর, ২০১৮
১২ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ