Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

‘স্বাধীনতা মানেই যুদ্ধ’ তাইওয়ানকে চীনের হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২১, ১:০৭ পিএম

‘স্বাধীনতা মানেই যুদ্ধ’ এমনই আভাষ দিয়ে সামরিক মহড়া চালানো তাইওয়ানের প্রতি এক হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীন। বেশ কিছুদিন ধরেই, সমুদ্রসীমায় যৌথ বাহিনীর মহড়া চালাচ্ছে চীনের স্বায়ত্ত্বশাসিত অঞ্চলটি। এতে প্রথমবারের মতো ক্ষোভ জানালো শি জিনপিং সরকার। চীন সরকার বিবৃতিতে জানায়, আঞ্চলিক ইস্যুতে বিদেশি হস্তক্ষেপ এবং উসকানি মানা অসম্ভব।-বিবিসি

আগ্রাসন মোকাবেলায় প্রস্তুত চীনের সেনাবাহিনী। তাইওয়ানের অভিযোগ, গেল সপ্তাহ থেকেই দ্বীপের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ‘আকাশ প্রতিরক্ষা জোনে’ চীনের যুদ্ধবিমান লক্ষ্য করা যাচ্ছে। বেশ কয়েকটি হামলাও প্রতিহত করা হয়েছে। এ ব্যাপারে গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র, পাঠিয়েছে রণতরীর বহর। এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে বেশ ঘনিষ্ঠতা হয়েছে তাইওয়ানের। নতুন মার্কিন প্রশাসনকে উষ্ণ অভ্যর্থনাও জানিয়েছে তাইওয়ান। গত সপ্তাহেই যুক্তরাষ্ট্রে ক্ষমতায় এসেছে নতুন প্রশাসন। প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেছেন কমলা হ্যারিস। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে ওয়াশিংটন জানিয়েছে, তাইওয়ানের প্রতিরক্ষা সামর্থ্য বাড়াতে সহায়তা অব্যাহত থাকবে। যদিও চীন মনে করে, তাইওয়ান তাদের একটি রাজ্য; অন্যদিকে তাইওয়ান নিজেদের সার্বভৌম রাষ্ট্র হিসেবেই মনে করে।



 

Show all comments
  • MD Akkas ২৯ জানুয়ারি, ২০২১, ৩:১২ পিএম says : 0
    তাইওয়ান কে স্বাধীনতা স্বীকৃতি দেয়া উচিত চীনের। চীনের আগ্রাসন চালানো থেকে বিরত থাকা উচিত। আমরা ছোট থেকে শুনে আসছি তাইওয়ান একটি স্বাধীন রাষ্ট্র। আমি বলবো চীনের এ ধরনের অন্যায় কাজ থেকে বিরত থাকা উচিত। আমেরিকার উচিত মাতব্বরি না করা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ