Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন শুরুর দিকে তাকিয়ে রুমানা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

প্রায় নয় মাস কেটে গেছে মাঠের বাইরে। ম্যাচের স্বাদ যেন বেমালুম ভুলতে বসেছেন রুমানা আহমেদরা। নতুন বছরে বেশ কিছু খেলা গড়ানোর কথা থাকলেও তা কবে তা এখনো নিশ্চিত নয়। তবে নিজেদেরে কাজ এগিয়ে রাখতে চান বাংলাদেশ নারী ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক। হতাশার ২০২০ ভুলে নতুন বছরের দিকে তাকিয়ে আছেন রুমানা।
বাংলাদেশ নারী ক্রিকেট দল সবশেষ কোন প্রতিদ্বন্দ্বিতামুলক ক্রিকেট খেলেছে চলতি বছরের মার্চে, টি-টোয়েন্টি বিশ্বকাপে। এরপরে প্রাণঘাতী করোনা প্রাদুর্ভাব ছড়াতে শুরু করলে আর কোন ক্রিকেট খেলা হয়নি। তবে ব্যতিক্রম ছিলেন কেবল সালমা খাতুন ও জাহানারা আলম। অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে গড়ানো মেয়েদের আইপিএল খেলে এসেছেন। কিন্তু বাকিরা সবাই ছিলেন ম্যাচের বাইরেই। স্রেফ ব্যক্তিগত অনুশীলনেই এতদিন সময় কাটছিল।
অবশেষে ২০২১ সালে এসে সুযোগ মিলল অনুশীলন ক্যাম্পের। আগামীকাল থেকে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দলের ম্যাসব্যাপী অনুশীলন ক্যাম্প। প্রায় ১ মসের এই ফিটনেস ও স্কিল ক্যাম্পে ডাক পেয়েছেন ২৯ ক্রিকেটার। নতুন বছরে নতুন শুরুর নিমিত্তে সেখানেই নিজেদের সেরা প্রস্তুতির আভাস দিলেন রুমানা, ‘অনেক দিন পরে ক্রিকেটে ফিরছি এটা আমাদের জন্য খুশির সংবাদ। আমি এবং আমরা সবাই আনন্দিত ও রোমাঞ্চিত। নতুন বছরেই ক্রিকেটে ফিরতে পারছি বলে খুবই ভাল লাগছে। আমাদের মূল লক্ষ্য থাকবে পুরোনো সব কিছু ভুলে নতুন করে শুরু করা।’
অবশ্য এখানে চ্যালেঞ্জও দেখছেন টাইগ্রেস ওয়ানডে দলপতি। কেননা ২০২১ সাল তাদের জন্য অজস্র ম্যাচের বারতা নিয়ে আসছে। সব ঠিক থাকলে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে মার্চে বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দলের। সেটা শেষ হলেই প্রস্তুত হবে জুন জুলাইয়ে ওয়ানডে বিশ্বকাপের প্রস্তুতিতে। এরপরে হয়ত আরো ম্যাচে নামতে হবে। অতএব ২০২১ এর পরিকল্পনাটা খুব একটা সহজ হবে না বলেই মত ওয়ানডে দলপতির, ‘চ্যালেঞ্জও আছে সেটা হল, আমরা জানি এবছর আমাদের অনেক খেলা। এই পরিকল্পনাটা করা আমার মনে হয় কিছুটা কঠিন হবে। অনুশীলন ক্যাম্পে আমরা প্রথমে ফিটনেস নিয়ে কাজ করব। এরপরে স্কিলে যাব। আশা করি এই ক্যাম্প দিয়েই আমরা আমাদের পুরোপুরি প্রস্তুত করতে পারব।’

ক্যাম্পে ডাক পেয়েছেন যারা
সালমা খাতুন, নিগার সুলতানা জ্যোতি, মুর্শিদা খাতুন, রুমানা আহমেদ, লতা মন্ডল, পান্না ঘোষ, সানজিদা ইসলাম, আয়শা রহমান শুকতারা, ফারজানা হক পিংকি, জাহানারা আলম, নাহিদা আক্তার, রিতু মনি, খাদিজাতুল কুবরা, ফাহিমা খাতুন, শামিমা সুলতানা, সোবহানা মোস্তারি, রাবেয়া, পূজা চক্রবর্তী, মুমতাহেনা হাসনাত, সুরাইয়া আজমিন, নুহাত তাসনিয়া, শারমিন আক্তার সুপ্তা, শারমিন সুলতানা, ইসমা তানজিম, রাবেয়া হায়দার ঝিলিক, একা মল্লিক, ফারিহা ইসলাম তৃঞ্চা, সানজিদা আক্তার মেঘলা, সুমাইয়া আক্তার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুমানা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ