Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এডেন বিমানবন্দরে মিসাইল হামলায় ইরান জড়িত : ইয়েমেনের প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ৬:৫২ পিএম

ইয়েমেনের সউদী সমর্থিত নতুন সরকারের প্রধানমন্ত্রী মইন আব্দুল মালিক গতকাল বৃহস্পতিবার অভিযোগ করে বলেছেন, এডেন বিমানবন্দরে বিস্ফোরণের পেছনে ইরান জড়িত রয়েছে। তিনি বলেন, আদেন বিমানবন্দরে গাইডেড মিসাইল হামলায় কিছু ইরানি বিশেষজ্ঞ জড়িত রয়েছে। এ খবর জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক।

সউদী আরব থেকে ইয়েমেনের নতুন সরকারকে বহনকারী একটি বিমান গত বুধবার দেশটির এডেন বিমানবন্দরে অবতরণের পরপরই হামলার মুখে পড়ে। এতে অনন্ত ২৬ জন নিহত হয়েছেন। তবে সরকারের কেই হতাহত হননি।

সংবাদ সংস্থা সাবা জানিয়েছে, বুধবার নতুন সরকারের সদস্যরা দেশটির অস্থায়ী রাজধানী এডেনে প্রথম সভা করেছেন।
সভায় নতুন সরকারের প্রধানমন্ত্রী সাইদ বলেন, প্রাথমিক তদন্তের ফলাফলে এডেন বিমানবন্দরে বিস্ফোরণের পেছনে হুতি জঙ্গিগোষ্ঠী জড়িত রয়েছে। সেনাবাহিনী ও গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে তিনি বলেন, গাইডেড মিসাইল হামলায় কিছু ইরানি বিশেষজ্ঞ জড়িত রয়েছে।
অন্যদিকে, ইয়েমেনের নতুন সরকারের ওপর হামলার প্রতিশোধ নিতে বিস্ফোরণের কয়েক ঘণ্টার মধ্যেই রাতজুরে হুতি নিয়ন্ত্রিত রাজধানী সানার কয়েকটি অংশে বিমানহামলা চালায় সউদী-আমিরাত জোট।

হুতি সমর্থিত আল মাসিরাহ টিভির বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, রাতেই জোটের পক্ষ থেকে সানা আন্তর্জাতিক বিমানবন্দর এবং হুতিদের নিয়ন্ত্রিত দুটি এলাকায় হামলা চালানো হয়। সূত্র : সংবাদ সংস্থা সাবা, আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ