Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইয়েমেনে যুদ্ধবিরতির মেয়াদ দুই মাস বৃদ্ধি, স্বাগত জানিয়েছে সউদী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ১:৩৩ পিএম

সউদী আরব বুধবার, ইয়েমেনে যুদ্ধবিরতির দুই মাসের বর্ধিতকরণকে স্বাগত জানিয়েছে এবং তাইজে মানবিক করিডোর খোলার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে।

‘ইয়েমেনের সঙ্কটের অবসান ঘটাতে ২০২১ সালের মার্চ মাসে সউদী আরবের উদ্যোগের সাথে সামঞ্জস্য রেখে জাতিসংঘের স্পনসরকৃত যুদ্ধবিরতি মেনে চলার জন্য ইয়েমেনে জাতিসংঘের বিশেষ দূত হ্যান্স গ্রুন্ডবার্গের প্রচেষ্টাকে কিংডম স্বাগত জানায়,’ সউদী পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় ইয়েমেনে নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করার লক্ষ্যে এবং ইয়েমেনি জনগণের আকাঙ্ক্ষা অর্জনের লক্ষ্যে কিংডমের দৃঢ় অবস্থান এবং সমর্থনের উপর জোর দিয়েছে। ‘যুদ্ধবিরতির লক্ষ্য প্রাথমিকভাবে ইয়েমেনে একটি স্থায়ী এবং ব্যাপক যুদ্ধবিরতিতে পৌঁছানো এবং ইয়েমেনি সরকার ও হুথিদের মধ্যে রাজনৈতিক প্রক্রিয়া শুরু করা,’ এতে যোগ করা হয়েছে।

তারা যুদ্ধবিরতির শর্তাবলীর প্রতি হুথিদের প্রতিশ্রুতি এবং তাইজে মানবিক দুর্ভোগ কমানোর জন্য তাইজে করিডোরগুলো দ্রুত খোলার এবং বেসামরিক কর্মচারীদের বেতন পরিশোধের জন্য ইয়েমেনের কেন্দ্রীয় ব্যাংকে রাজস্ব জমা করার গুরুত্বের উপরও জোর দিয়েছে।

২০১৫ সাল থেকে হুতি গোষ্ঠীকে দমন করে হাদি সরকারকে পুনঃপ্রতিষ্ঠা করার চেষ্টা চালিয়ে আসছে সউদী জোট। আর তাদের এ কাজে সহযোগিতা করে আসছে যুক্তরাষ্ট্র। এর পরিপ্রেক্ষিতে হুতি গোষ্ঠীকে হটাতে দেশটিতে সাত বছর ধরে যুদ্ধ চালিয়ে আসছে সউদী সরকার। একের পর এক হামলায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছে দেশটি। সূত্র: মিডল ইস্ট মনিটর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ