Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনে ছুরিকাঘাতে ৭ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২০, ৬:৫০ পিএম

চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় লিয়াওনিং প্রদেশে ছুরি নিয়ে হামলায় সাতজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও সাতজন। গতকাল রোববার (২৭ ডিসেম্বর) দেশটির কাইয়ুয়ান শহরে এ ঘটনা ঘটেছে বলে চীনের স্থানীয় সংবাদমাধ্যমগুলো এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

কাইয়ুয়ানের জননিরাপত্তা ব্যুরো এক বিবৃতিতে জানিয়েছে, ছুরিহামলার ঘটনায় ইয়াং নামে সন্দেহভাজন এক আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে। তবে হামলাকারীর উদ্দেশ্য বা হতাহতদের বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।
চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি জানিয়েছে, হামলায় আহতদের মধ্যে এক পুলিশ কর্মকর্তাও রয়েছেন। তিনি হামলাকারীকে ধরতে গিয়ে ছুরিকাঘাতে আহত হন।
ঘটনার এক প্রত্যক্ষদর্শী বলেন, সন্দেহভাজন হামলাকারী একের পর এক ব্যক্তির ওপর ছুরিকাঘাত করছিলেন। লিউ নামের ওই প্রত্যক্ষদর্শী নারী বলেন, আজ স্কুল বন্ধ থাকায় রক্ষা পাওয়া গেছে। না হলে এ হামলার শিকার হতো আরও অনেককে। সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়েছে, স্থানীয় সময় সকাল আটটায় এ হামলা চালানো হয়।
চীনে সহিংস ঘটনা ঘটার উদাহরণ বিরল। তবে সাম্প্রতিক বছরগুলোতে ছুরি নিয়ে হামলার বিচ্ছিন্ন বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। গত জুনেই দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গুয়াংজি অঞ্চলে একটি এলিমেন্টারি স্কুলে ছুরি-হামলায় ৩৭ শিশুসহ অন্তত ৩৯ জন আহত হয়েছিলেন। ২০১৮ সালের অক্টোবরে চংকিং শহরে একটি কিন্ডারগার্টেন স্কুলে রান্নার ছুরি নিয়ে হামলা চালান এক নারী। এতে জখম হয় অন্তত ১৪ শিশু।
একই বছরের এপ্রিলে শানজি প্রদেশের একটি মিডল স্কুলে ছুরিহামলা চালিয়ে নয় শিক্ষার্থীকে হত্যা করেন এক ব্যক্তি। পরে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।
২০১৭ সালে চীনের একটি কিন্ডারগার্টেন স্কুলের দেওয়াল বেয়ে উঠে ছুরি দিয়ে এলোপাতাড়ি আঘাত করে ১১ শিশুকে আহত করেন এক ব্যক্তি।
তবে দেশটিতে ছুরি-হামলার সবচেয়ে ভয়াবহ ঘটনা ঘটেছিল সম্ভবত ২০১০ সালে। সে সময় টানা তিনদিন চীনের বিভিন্ন স্কুলে ছুরি-হামলা চালিয়েছিল দুষ্কৃতরা। এ ঘটনার জেরে জরুরি ভিত্তিতে দেশটির সব স্কুলে নিরাপত্তা জোরদার এবং অপরিচিতদের ক্যাম্পাসে প্রবেশ নিষিদ্ধ করে চীনা শিক্ষা মন্ত্রণালয়। সূত্র: সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ