Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তুরস্কের স্বকীয়তা ও শক্তির প্রতীক ড্রোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

তুরস্কের ক্রমবর্ধমান সামরিক শক্তি এবং বেড়ে চলা স্বকীয়তার অন্যতম এক প্রতীক হয়ে দাঁড়িয়েছে ড্রোন। মঙ্গলবার ফরাসি একটি দৈনিকে প্রকাশিত এক প্রবন্ধে এমনটাই বলা হয়েছে। ফরাসি দৈনিক ‘লিবারেশনে’ প্রকাশিত ওই প্রবন্ধে বলা হয়, ‘দামে সস্তা, নির্ভরযোগ্য এবং অভিজ্ঞ সামরিক বাহিনী দ্বারা ব্যবহৃত এই ড্রোনগুলো আঙ্কারার সাফল্যের অন্যতম গুরুত্বপ‚র্ণ চাবিকাঠি।’ তুর্কি বাইরাকতার কোম্পানির (তুর্কি বিমানবাহিনী সংশ্লিষ্ট) উদ্ভাবিত এবং দক্ষিণ-প‚র্ব তুরস্ক, উত্তর ইরাক, সিরিয়া, লিবিয়া এবং ককেশাস অঞ্চলে ব্যবহার করা টিবি২ অস্ত্রবাহী ড্রোনগুলোর কথা উল্লেখ করে প্রবন্ধে আরো বলা হয়, পিকেকে সন্ত্রাসী গোষ্ঠীকে দুর্বল করার সাথে সাথে তুরস্কের পররাষ্ট্রনীতিতে এই ড্রোন তাৎপর্যপ‚র্ণ ভ‚মিকা রাখছে। প্রবন্ধটিতে আরো উল্লেখ করা হয়, ২৭ ঘণ্টার বেশি উড়তে সক্ষম এই ড্রোনগুলো একসাথে চারটি নিখুঁত নিশানার ক্ষেপণাস্ত্র বহন করতে পারে। তবে মার্কিন ড্রোনের তুলনায় এই ড্রোনের দাম কম। দৈনিকটি বলছে, গত ফেব্রুয়ারিতে উত্তর-পশ্চিম সিরিয়ায় অভিযানে এ ড্রোনগুলো ব্যবহার করা হয়েছিল এবং সেসময় এটি একটি রুশ বিমানবিধ্বংসী সরঞ্জাম ধ্বংস করতে সক্ষম হয়েছিল। তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সন্ত্রাসী সংগঠনের তালিকায় রয়েছে পিকেকে। গত ৩০ বছর ধরে চলমান তাদের সন্ত্রাসী কর্মকান্ডের নারী-শিশুসহ প্রায় ৪০ হাজার মানুষের মৃত্যুর জন্য দায়ী করা হয় সংগঠনটিকে। ইয়েনি সাফাক।

 

 



 

Show all comments
  • ash ২৫ ডিসেম্বর, ২০২০, ১২:২০ এএম says : 0
    BANGLADESHER WICHITH AT LEAST 1 HAJAR AI SHOB DRON KENA !! BANGLADESHER PANI SHIMA THEKE SHURU KORE BANGLADESHR BORDAR E 24 GONTA AI SHOB DRON DIA PAHARA SHOMPONNO KORA, ETA CHORA-CHALANI BONDHO HOBE, YABA DHOKA BONDO HOBE
    Total Reply(0) Reply
  • মুফতী আব্দুর রাজ্জাক কাসেমী ২৫ ডিসেম্বর, ২০২০, ২:০৩ এএম says : 0
    মুসলমানদের জন্য আল্লাহ তাআলা সামরিক শক্তি অর্জন করতে নির্দেশ দিয়েছেন। যতদিন তারা এর উপর আমল না করবে অপমান হতেই থাকবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ