Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্কের ভূমিকম্প-কবলিত ১১টি শহরের পুনর্নির্মাণ মার্চ মাসে শুরু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৪৩ পিএম

আগামী মার্চ মাস থেকে অবকাঠামোসহ ভূমিকম্পে গুরুতর ক্ষতিগ্রস্ত ১১টি তুর্কি শহরের সার্বিক পুনর্গঠন শুরু হবে। দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান গতকাল (সোমবার) এ খবর জানান।

হাতায় ও ওসমানিয়ে-সহ তুরস্কের দক্ষিণাঞ্চলীয় ১১টি শহরের বাসভবন, ব্যবসায়িক ভবন, শিল্প ও কৃষি অবকাঠমোসহ নানা প্রকল্প নির্মাণ করা হবে। কিছু শহরের আবাসিক এলাকাগুলো পাহাড়ি অঞ্চলে স্থানান্তর করা হবে বলে জানিয়েছেন এরদোগান।

৬ ফেব্রুয়ারি তুরস্কে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। সর্বশেষ সরকারি পরিসংখ্যান অনুযায়ী ভূমিকম্পে নিহত হয়েছে ৪১ হাজার ১৪৬জন এবং আহত হয়েছে এক লাখ পাঁচ হাজার ৫০৫জন। দুর্যোগ কবলিত এলাকায় ৮৪ হাজারের বেশি ভবন ধসে পড়েছে বা গুরুতর ক্ষতিগ্রস্ত হয়েছে।

এরদোগান আরও জানিয়েছেন যে, ভূমিকম্পের পর ১ লাখ ১৪ হাজারেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। এদিকে, সোমবার তুরস্কে আবারও ভূমিকম্প হয়েছে। দেশটির দক্ষিণ-পূর্বে সিরিয়ার সাথে সীমান্ত এলাকায় ৬.৪ এবং ৫.৮ মাত্রার এই ভূমিকম্প দুটি অনুভূত হয়। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ