Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

ন্যাটোর ক্ষেপণাস্ত্র মোতায়েনের জবাব দিন: রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়কে পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২০, ৯:১৬ এএম

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট রুশ সীমান্তের কাছে ক্ষেপণাস্ত্র মোতায়েন করার যে পদক্ষেপ নিয়েছে অবিলম্বে তার জবাব দেয়ার জন্য রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি সোমবার মস্কোয় এক বক্তব্যে বলেছেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়কে প্রয়োজনে ন্যাটোর ক্ষেপণাস্ত্র মোতায়েনের উপযুক্ত জবাব দেয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। পুতিন বলেন, ন্যাটোর এ পদক্ষেপের জবাবে রাশিয়ার পশ্চিম সীমান্ত ক্ষেপণাস্ত্র দিয়ে ভরে ফেলতে হবে এমন কোনো কথা নেই।

তবে পশ্চিমা দেশগুলো রাশিয়ার সীমান্তে এ ধরনের অস্ত্র মোতায়েনের যে পদক্ষেপ নিয়েছে তার বিরুদ্ধে জবাব দেয়ার জন্য তিনি মস্কোকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।

রাশিয়া সব সময় সেদেশের সীমান্তের কাছে ন্যাটো জোটের ক্ষেপণাস্ত্রবাহী রণতরীর আনাগোনার ব্যাপারে সতর্ক করে এসেছে।

আমেরিকা ও রাশিয়া এখন থেকে ১০ বছর আগে তাদের কৌশলগত অস্ত্র সংখা কমানোর লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষর করে যা নয়া স্টার্ট চুক্তি হিসেবে পরিচিতি পায়।ওই চুক্তির মেয়াদ প্রায় শেষ হয়ে এলেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটি নবায়ন করার ব্যাপারে তেমন কোনো আগ্রহ দেখাচ্ছেন না। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চুক্তিটি নবায়নের প্রস্তাব দিয়েছেন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • হাবীব ২২ ডিসেম্বর, ২০২০, ১২:২৬ পিএম says : 0
    সঠিক সিদ্ধান্ত
    Total Reply(0) Reply
  • ডালিম ২২ ডিসেম্বর, ২০২০, ১২:২৬ পিএম says : 0
    আমেরিকাকে এখন আর কোন ছাড় দেয়া ঠিক হবে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ