Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতে অনির্দিষ্টকালের ধর্মঘট কর্মসূচি শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২০, ২:১৪ পিএম

বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে ভারতে অনির্দিষ্টকালের জন্য পালাক্রমে অনশন ধর্মঘট শুরু করেছে আন্দোলনরত কৃষকরা। গত নভেম্বর থেকে দিল্লি সীমান্ত ঘিরে আন্দোলন চালিয়ে যাচ্ছে তারা। কৃষি আইন বাতিলের দাবিতে তাদের অবস্থান এখন আরও দৃঢ়।
পাঁচ দফা আলোচনার প্রচেষ্টা ব্যর্থ হওয়ায় রোববার সরকারের পক্ষ থেকে আন্দোলনরত কৃষকদের কাছে আরো একটি আলোচনার জন্য নির্ধারিত দিন চাওয়া হয়।
চলতি মাসের শুরুতে দেশব্যাপি বন্ধ ডাকার পরে এই পালাক্রমে অনশন ধর্মঘট কৃষকদের তৃতীয় বৃহৎ কর্মসূচি। বিরোধী দল, ট্রেড ইউনিয়ন এই সব কর্মসূচিকে সমর্থন দিচ্ছে।
বারবার সরকারের পক্ষ থেকে নূন্যতম সমর্থন মূল্য (এমএসপি) নিশ্চিত করার কথা বলা হলেও আন্দোলন চালিয়ে যাচ্ছে কৃষকরা। কৃষকদের বক্তব্য, আইনটি বাতিল চান তারা।
স্বরাজ ইন্ডিয়ার প্রধান যোগেন্দ্র যাদব বলেন, পালাক্রমের অনশন ধর্মঘটে একসঙ্গে ১১ জন কৃষক ২৪ ঘণ্টার জন্য অনশন করবে। পরে আবার আরেকদল অনশন করবে।
৪০ কৃষক নেতার কাছে পাঠানো এক চিঠিতে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, সমস্যার সমাধান খুঁজতে খোলা মনে সব ধরনের প্রচেষ্টা চালানো হচ্ছে। কৃষকদের তুলে ধরা বিষয়গুলোও সমাধানের চেষ্টা করা হচ্ছে।
বুধবার কৃষক দিবসে দেশের সব মানুষকে যারা তিনবেলা আপনার টেবিলে খাবার তুলে দেন তাদের সম্মানে একবেলা না খাওয়ার অনুরোধ জানিয়েছেন কৃষকরা। দিল্লি সীমান্তের কাছে কৃষকদের চলমান আন্দোলনের কারণে দিল্লি মীরুত হাইওয়ে আংশিক বন্ধ আছে। সূত্র : এনডিটিভি, আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্মঘট

১৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ