Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সউদীতে গণজমায়েত নিষিদ্ধ, না মানলে বড় অঙ্কের জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ১২:৫৫ পিএম

সউদী আরবে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গণজমায়েত নিষিদ্ধ করা হয়েছে। দেশটিতে ৫০ জনের বেশি জমায়েত হলে কিংবা দাওয়াত দিলে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি লঙ্ঘন হিসেবে বিবেচনা করা হবে। আর এজন্য জরিমানা করা হবে বলে গতকাল শনিবার সাফ জানিয়ে দিয়েছে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
সউদী গেজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাড়ির ভেতর, রেস্ট হাউস, ফার্ম, ক্যাম্প কিংবা খোলা জায়গায় যে কোনো ধরনের জমায়েতে ৫০ জনের বেশি মানুষকে আমন্ত্রণ জানানো হলে আয়োজককে ১৫ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। যারা এসব আয়োজনে উপস্থিত হবে, তাদের প্রত্যেককে পাঁচ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে।
আর এ ধরনের বিধি পুনরায় লঙ্ঘন করলে ৩০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। সে ক্ষেত্রে উপস্থিত ব্যক্তিদের ১০ হাজার সৌদি রিয়াল করে জরিমানা করা হবে।
বারবার বিধি ভঙ্গ করলে জরিমানা আরো দ্বিগুণ হয়ে যাওয়ার পাশাপাশি আইনি পদক্ষেপ নেওয়া হবে। এমনকি অনুষ্ঠানে অংশ নেওয়া ব্যক্তিরাও আইনের আওতায় পড়বেন।
জনসাধারণকে এই নতুন বিধিগুলো মানাতে ও সামাজিক দূরত্ব নিশ্চিতের চেষ্টায় নতুন একটি পুলিশের ইউনিট কাজ করবে বলেও জানানো হয়েছে।
সউদীতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩৩ হাজার ৭৩১ জনের মৃত্যু হয়েছে। আর এতে আক্রান্ত হয়ে ২১৯ জনের মৃত্যু হয়েছে। সূত্র: সৌদি গেজেট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ