Inqilab Logo

রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান সানি ১৪৪৫ হিজরী

বাংলাদেশি পণ্যের মেলা উদ্বোধন

সউদীতে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের বিশাল বাজার রয়েছে রিয়াদে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সউদী আরবের রিয়াদে তিন দিনব্যাপী বাংলাদেশি পণ্যের মেলা উদ্বোধন করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এক্সপোর্ট প্রমোশন ব্যুরো অব বাংলাদেশ- ইপিবির উদ্যোগে সউদী আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের সহায়তায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এসময় স্থানীয় বাংলাদেশি অভিবাসীরা, সউদী ব্যবসায়ীরা ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রদর্শনীতে বাংলাদেশের শীর্ষস্থানীয় গার্মেন্টস রফতানিকারক প্রতিষ্ঠানসহ মোট পঁচিশটি স্টল অংশ নিয়েছে।
মেলা উদ্বোধনকালে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সউদী আরবে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের বিশাল বাজার রয়েছে। এখানে বসবাসরত প্রায় ২৮ লাখ বাংলাদেশির পাশাপাশি বিভিন্ন দেশের অভিবাসী ও সউদী আরবের নাগরিকদের কাছে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের চাহিদা রয়েছে। সউদী আরবসহ জিসিসির বাজারে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের বাজার বৃদ্ধিতে সব উদ্যোগ গ্রহণ করা হবে। আগামী দিনে সউদী আরবের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য অনেকগুণ বৃদ্ধি পাবে। সউদী আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, সউদী আরবের সাথে দ্বিপাক্ষিক ব্যবসা বাণিজ্য বিনিয়োগ বৃদ্ধিতে দূতাবাসের সার্বিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আগামী দিনে সউদী আরবে গার্মেন্টস পণ্য, চামড়াজাত পণ্য, খাদ্য ও কৃষি পণ্যের বাজার বৃদ্ধি পাবে। বাংলাদেশের বিশ্ব মানের পণ্য সউদী আরবের বাজারে সহজেই জায়গা করে নেবে।
অনুষ্ঠানে বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বে দ্বিতীয় গার্মেন্টস রপ্তানিকারক দেশ। সউদী আরবের বাজারের চাহিদা অনুযায়ী পণ্য রফতানি করার উদ্যোগ নেয়া হবে। এ প্রদর্শনীর মাধ্যমে সউদী আরবের ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করা সম্ভব হবে। তবে এটি মাত্র শুরু, আগামী দিনে এরকম প্রদর্শনীর আরও আয়োজন করে সউদী আরবে বাংলাদেশি পণ্যের প্রচার ও প্রসারে সব উদ্যোগ নেয়া হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইপিবির ভাইস চেয়ারম্যান আ হ ম আহসান। তিনি আশা করেন এ প্রদর্শনীর মাধ্যমে সউদী আরবের বাজারে বাংলাদেশি পণ্যের প্রসারে ভূমিকা রাখবে। অনুষ্ঠান সঞ্চালনা করেন দূতাবাসের ইকনমিক মিনিস্টার মুর্তুজা জুলকার নাঈন নোমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ