Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রিয়াদে কিউব-আকৃতির গগনচুম্বী ভবন নির্মাণ পরিকল্পনা সউদীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সউদী সরকার রিয়াদে মুরাব্বা শহরতলী নির্মাণ পরিকল্পনার অংশ হিসাবে মুকাব নামে একটি ৪০০ মিটার উঁচু কিউব-আকৃতির গগনচুম্বী ভবন নির্মাণের পরিকল্পনা ঘোষণা করেছে। রিয়াদের কেন্দ্রস্থল থেকে উত্তর-পশ্চিমে নির্মিতব্য ১৯ বর্গকিলোমিটার এলাকাকে সউদী রাজধানী শহরের জন্য একটি নতুন শহরতলী এলাকা হিসাবে পরিকল্পনা করা হচ্ছে। ‘রিয়াদের নতুন মুখ’ হিসাবে বর্ণিত শহরটি মুকাব কাঠামোর চারপাশে নির্মিত হবে, যা হবে ‘বিশ্বের বৃহত্তম নির্মিত কাঠামোগুলোর একটি’।

৪০০ মিটার উঁচু কাঠামোটি হবে আনুষ্ঠানিকভাবে একটি আকাশচুম্বী ভবন এবং চারপাশে হবে ৪০০ মিটার দৈর্ঘের। এটি শহরের সবচেয়ে উঁচু ভবনে পরিণত হবে।
কিউব-আকৃতির বিল্ডিংটি ওভারল্যাপিং ত্রিভুজাকার ফর্মগুলোর একটি সম্মুখভাগে আবদ্ধ থাকবে যা জানান দিবে আধুনিক নাজদি স্থাপত্যশৈলী। এতে দু’লাখ বর্গমিটার দোকান, সাংস্কৃতিক ও পর্যটক আকর্ষণ থাকবে এবং প্রায় পূর্ণ-উচ্চতার অ্যাট্রিয়াম স্পেস থাকবে যেখানে একটি সরু টাওয়ার থাকবে।

নবগঠিত নিউ মুরাব্বা ডেভেলপমেন্ট কোম্পানির চেয়ারম্যান সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ঘোষিত মুকাব আকাশচুম্বী বৃহত্তর মুরাব্বা জেলার অংশ। বৃহত্তর ডেভেলপমেন্টে ১ লাখেরও বেশি আবাসিক ইউনিট এবং ৯ হাজার হোটেল কক্ষ এবং ৯ লাখ ৮০ হাজার বর্গমিটারের বেশি দোকান এবং ১৪ লাখ বর্গমিটার অফিস স্পেস থাকবে। এতে ৮০টি বিনোদন ও সংস্কৃতি স্থান, প্রযুক্তি ও নকশা বিশ্ববিদ্যালয়, একটি বহুমুখী নিমজ্জিত থিয়েটার এবং একটি ‘আইকনিক’ যাদুঘর অন্তর্ভুক্ত থাকবে। সউদী আরব সরকারের মতে, প্রকল্পটি ২০৩০ সালের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে।

এটি সউদী ভিশন ২০৩০ পরিকল্পনার অধীনে দেশের অর্থনীতিকে বৈচিত্র্র্যময় করার জন্য তার পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের মাধ্যমে সউদী আরবে বর্তমানে তৈরি করা সবচেয়ে পরিচিত, এবং সবচেয়ে বিতর্কিত নিওমসহ বেশ কয়েকটি মেগা-প্রকল্পের একটি। সূত্র : ডিজিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ