Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনায় ‘অতিমহামারী তহবিল’ ছাড় নিয়ে স্থবির মার্কিন কংগ্রেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ৭:৩৭ পিএম

করোনায় ‘অতিমহামারী তহবিল’ ছাড় নিয়ে স্থবির হয়ে পড়েছে মার্কিন কংগ্রেস।কয়েক কোটি মার্কিন নাগরিক একটি অর্থনৈতিক দূর্যোগের সামনে দাঁড়িয়ে আছে। অনেক ছোট ব্যবসা সহায়তা ছাড়া আর টিকে থাকতে পারবে না। অনেক রাজ্য এবং শহর এভাবে চলতে থাকলে টিকা প্রদানের মতো স্বেচ্ছাসেবকও পাবে না। অনেক হাসপাতালে কোভিড-১৯ রোগীদের জন্য প্রয়োজনীয় বিছানা পর্যন্ত নেই। ২৬ ডিসেম্বরের পর ১ কোটি ২০ লাখ আমেরিকান বেকারত্ব ভাতা পাবেন না বলে জানিয়েছে সেনচুরি ফাউন্ডেশন। -সিএনএন, পলিটিকো, এবিসি
ডেমোক্রেটিক সিনেটর জন টেস্টার বলেছেন ৯০৮ বিলিয়ন ডলারের এই প্যাকেজটি তৈরি করা হয়েছে দ্বিদলীয় পরিকল্পনা অনুসারে। এ কারণে এটি পাস হতে ঝামেলায় পড়তে হচ্ছে। এই বিপদের সময়েও একমত হতে পারছেন না মার্কিন কংগ্রেস সদস্যরা। শুক্রবার তারা ঐক্যমতে না পৌঁছেই ক্যাপিটাল হিল ছেড়ে গেছেন। অবশ্য সরকারের শাটডাউন ঠেকাতে দুই দিনের এক্সটেনশান পাস করেছেন তারা। এই দুই দিনের মধ্যে বিলটি ছাড় না হলে বন্ধ হয়ে যাবে সরকারের সব কার্যক্রম। ইন্ডিপেন্ডেন্ট সিনেটর বার্নি স্যান্ডার্স হুমকি দিয়েছেন, এর কম অর্থ দিলে তিনি এই প্যাকেজ পাস হতে দেবেন না। প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে কর্মজীবি আমেরিকানদের সরাসরি অর্থ প্রদান বিষয়ে। প্রতি সপ্তাহে ৬০০ ডলার দেবার পরিকল্পনা নেয়া হয়েছে মাথাপিছু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন কংগ্রেস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ