Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্বিতীয় বিশ্বযুদ্ধের চিহ্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

জার্মানির ডিক্টেটর অ্যাডলফ হিটলারের নেতৃত্বেই শুরু হয়েছিলো দ্বিতীয় বিশ্বযুদ্ধ। রোববার সেই বিশ্বযুদ্ধের ভয়ঙ্কর স্মৃতি নতুন করে ফিরে আসলো। রোববার দেশটির ফ্রাঙ্কফুটে সে সময়কার একটি বোমা তাজা অবস্থায় পাওয়া যায়। যার জেরে আতঙ্ক ছড়িয়ে পরে সেখানে। দূর্ঘটনার আশঙ্কার সরিয়ে নেয়া হয় সেখানকার ১৩ হাজার বাসিন্দাকে। পরে বোমাটি নিষ্ক্রিয় করেন বিশেষজ্ঞরা।
বার্তা সংস্থা এপির বরাতে জানা যায়, ফ্রাঙ্কফুটের একটি নির্মায়মাণ এলাকায় ৫০০ কেজি (১ হাজার ১০০ পাউন্ড) এর একটি বোমা পাওয়া যায়। বোমাটি তৈরি হয়েছিলো ব্রিটেনে। শক্তিশালী ওই বোমাটি ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটেনের রয়েল এয়ার ফোর্স (আরএএফ) ব্যবহৃত একটি টলবয় বোমা। এই বোমার মধ্যে মোট ২৪০ কেজি বিস্ফোরক ভর্তি ছিল। বোমাটি লম্বায় ছিল ১৯ ফুট। পরে বোমাটি উদ্ধার করে সেটি নিরাপদেই নিষ্ক্রিয় করা সম্ভব হয়। ফ্রাঙ্কফুটের স্থানীয় আপদকালীন সার্ভিস এই তথ্য নিশ্চিত করেছে। এর আগে মাত্র মাস দুয়েক আগেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি বোমা উদ্ধার হয় পোল্যান্ডের সুইনস্কি শহরের বাইরের পিস্ট খালের কাছাকাছি এলাকায়। তখনও ৭৫০ লোককে সরিয়ে নিয়ে যাওয়া হয়। সূত্র : ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বযুদ্ধ

২০ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ