Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

তৃতীয় বিশ্বযুদ্ধের শঙ্কা তৈরি হচ্ছে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

আন্তর্জাতিক রাজনীতিতে বৃহৎ শক্তিগুলো পরস্পরকে নানা ধরনের হুমকি দিচ্ছে। সিরিয়ার গৃহযুদ্ধকে কেন্দ্র করে আন্তর্জাতিক রাজনীতিতে অস্থিরতা ক্রমশই জোরালো হচ্ছে। এ যুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষে গভীরভাবে জড়িয়ে পড়েছে রাশিয়া। প্রেসিডেন্ট আসাদ বিরোধীদের নানাভাবে সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগকে কেন্দ্র করে রাশিয়া এবং আমেরিকার মধ্যে সংঘাতে জড়িয়ে পড়ার ঝুঁকি তৈরি হয়েছে।
যুক্তরাষ্ট্র বলেছে, রাসায়নিক অস্ত্র ব্যবহার করার জন্য সিরিয়াকে কড়া জবাব দেয়া হবে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সর্বশেষ এই টুইটে বলেছেন ‘রাশিয়া প্রস্তুত হও’ - কারণ যে মিসাইল আসবে আসবে তা হবে ‘সুন্দর, নতুন এবং বুদ্ধিমান’। এমন প্রেক্ষাপটে প্রশ্ন হচ্ছে – পৃথিবী কি তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে?
মধ্যপ্রাচ্য বিষয়ক বিশ্লেষক লিনা খাতিব বলছেন, সিরিয়ার সংঘাত এরই মধ্যে বৈশ্বিক রূপ লাভ করেছে। অন্যদিকে আমেরিকার কাছে উত্তর কোরিয়াও একটি বড় মাথা ব্যাথার কারণ। লন্ডনের স্কুল অব আফ্রিকান এন্ড ওরিয়েন্টাল স্টাডিজের গবেষক স্টিভ স্যাং মনে করেন উত্তর কোরিয়া পারমাণবিক সক্ষমতা অর্জনের কাছাকাছি পৌঁছে গেছে। মস্কোর ইন্সটিটিউট অব পলিটিকাল স্টাডিজ-এর গবেষক সার্গেই ম্যারকভ মনে বলছেন, পশ্চিমা নেতারা নিজেদের রাশিয়ার চেয়ে শক্তিশালী মনে করে। পৃথিবীতে এখন নানা ধরনের দ্ব›দ্ব কিংবা সংঘাত চলছে এবং এর সাথে নানা দেশ জড়িত। মধ্যপ্রাচ্য বিষয়ক বিশ্লেষক লিনা খাতিব বলছেন, এক ধরনের শীতল যুদ্ধ এরই মধ্যে শুরু হয়ে গেছে। এর সাথে আরো একটি বিষয় যুক্ত হয়েছে। সেটি হচ্ছে, পৃথিবীর বৃহৎ শক্তিধর দেশগুলো এখন যারা পরিচালনা করছে তারা সবাই জাতীয়তাবাদী। সেজন্য যে কোন সঙ্কটের ক্ষেত্রে তারা পিছপা হতে চাইছেন না। একথা মনে করেন দক্ষিণ এশিয়া এবং মধ্যপ্রাচ্য বিষয়ক বিশ্লেষক শশাঙ্ক জোসি।
মস্কোর ইন্সটিটিউট অব পলিটিকাল স্টাডিজ-এর গবেষক সার্গেই ম্যারকভ মনে করেন, যদি রাশিয়ার কোন সৈন্যকে আমেরিকা হত্যা করে তাহলে কেবল উদ্বিগ্ন হবার মতো পরিস্থিতি আসতে পারে।
লিনা খাতিব মনে করেন, যদি বৃহৎ শক্তিগুলোর পরস্পরের মাঝে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যায় এবং পরস্পরের স্যাটেলাইটে সাইবার আক্রমণ করে তাহলে উদ্বিগ্ন হবার মতো কারণ থাকতে পারে। লন্ডনের স্কুল অব আফ্রিকান এন্ড ওরিয়েন্টাল স্টাডিজের গবেষক স্টিভ স্যাং-এর মতে কোরিয়া উপদ্বীপ থেকে আমেরিকা যদি তাদের সৈন্য প্রত্যাহার করে নেয় তাহলে সেটা হবে খুবই ভয়ঙ্কর একটি বার্তা। এর অর্থ হচ্ছে সে অঞ্চলে একটি যুদ্ধের পরিস্থিতি তৈরি হতে পারে। যদিও উত্তেজনা বাড়ছে কিন্তু একই সাথে উত্তেজনা প্রশমনের জন্য আন্তর্জাতিকভাবে অনেকেই কাজ করছেন। পৃথিবীজুড়ে যেসব শান্তিকামী নাগরিক সমাজ আছে তারা সরকারগুলোর উপর চাপ তৈরি করছে যাতে তারা সংঘাতে না জড়িয়ে পড়ে।
শশাঙ্ক জোসির মতে, জাতিসংঘ এবং অন্যন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর এক্ষেত্রে একটি বড় ভূমিকা রয়েছে। যে কোন ধরনের বড় যুদ্ধ থামানোর জন্য জাতিসংঘ একটি বড় ভূমিকা পালন করতে পারে বলে মি: জোসি মনে করেন।
সিরিয়া বিষয়ে এরদোগান ও ট্রাম্পের ফোনালাপ
সিরীয় সঙ্কট নিয়ে বুধবার রাতে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টেলিফোনে আলোচনা হয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট কার্যালয়ের এক সূত্র জানায়, এরদোগান ও ট্রাম্প ‘সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি নিয়ে মত বিনিময় করেন।’ হোয়াইট হাউস পরে ফোনালাপের বিষয়টি নিশ্চিত করেছে। হোয়াইট হাউস এক ব্রিফিংয়ে জানায়, ‘দুই নেতা সিরিয়ার চলমান সঙ্কট নিয়ে আলোচনা করেন।’ বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘পরিস্থিতি নিয়ে তারা আরো নিবিড়ভাবে কাজ করার ব্যাপারে রাজি হয়েছেন।’ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সহায়তার জন্য ট্রাম্প রাশিয়াকে সতর্ক করার পর এই ফোনালাপটি হলো। ট্রাম্প জানান, রাসায়নিক অস্ত্র হামলার জবাবে যুক্তরাষ্ট্র সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালাতে যাচ্ছে।
সিরিয়া সঙ্কট চলতে দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে : জাতিসংঘ
সিরিয়ায় বেসামরিক লোকের ওপর অভিযুক্ত রাসায়নিক হামলাকে কেন্দ্র করে বিদ্যমান জটিল পরিস্থিতি চলতে দিলে তা নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে জাতিসংঘ বিশ্বের শক্তিধর দেশগুলোকে সতর্ক করেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই রাসায়নিক হামলার জবাবে ‘ক্ষেপণাস্ত্র হামলা চালানো হবে’ বলে ঘোষণা দেয়ার পর জাতিসংঘ সতর্ক করল। দামেস্কের মিত্র রাশিয়া বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের আহ্বান জানায়। রাশিয়া সিরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একতরফা এই পদক্ষেপের বিরোধিতা করলে নতুন করে এই উত্তেজনা বৃদ্ধি পায়। বিশ্বের শক্তিধর দেশ দুটি এই ইস্যুতে বর্তমানে মুখোমুখি অবস্থান করছে।
এদিকে ব্রিটেনও জরুরি মন্ত্রিপরিষদ বৈঠকের প্রস্তুতি নিয়েছে। ট্রাম্প সিরিয়ায় হামলা চালানোর ব্যাপারে টুইট করলে বৈরুতে রুশ রাষ্ট্রদূত যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছেন। তিনি সশস্ত্র শিয়া সংগঠন হিজবুল্লাহ্ পরিচালিত একটি টেলিভিশনে বলেন, যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হবে। পাশাপাশি যে স্থান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হবে, সেখানেও পাল্টা হামলা চালানো হবে।’ সূত্র : বিবিসি, এএফপি, এপি ও রয়টার্স।



 

Show all comments
  • Saiful Alam ১৩ এপ্রিল, ২০১৮, ৫:৪৭ এএম says : 0
    Kobe je ai fight bondho hobe ?????????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বযুদ্ধ

২০ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ