Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কার্যকরের পথে সিএএ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

ভারতের সংশোধিত বিতর্কিত নাগরিকত্ব আইন আগামী জানুয়ারিতে কার্যকর হতে পারে- এমন আভাষদিয়েছেন ক্ষমতাসীন দল বিজেপির সাধারণ সম্পাদক কৈলাশ বিজয়বর্গিয়া। শনিবার নাগরিকত্ব বিল নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কেন্দ্র এবং জাফরান দল পশ্চিমবঙ্গের বিশাল শরণার্থী জনগোষ্ঠীকে নাগরিকত্ব দিতে আগ্রহী। যার কারণে আগামী বছরের জানুয়ারি থেকে বিলটি কার্যকর হওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে। ভারতের প্রবীণ এই রাজনীতিবীদ আরো জানান, ‘সিএএ-র অধীনে শরণার্থীদের নাগরিকত্ব দেয়ার প্রক্রিয়াটি আগামী বছরের জানুয়ারি থেকে শুরু হতে পারে। এ বিষয়ে আমরা আশাবাদী। প্রতিবেশী দেশগুলি থেকে ভারতে আসা নিগৃহীত শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার মহৎ উদ্দেশ্যই বিল পাস করে কেন্দ্রীয় সরকার।’ নাগরিকত্ব সংশোধনী আইন- সিএএ তে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে আসা অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। সমালোচকদের মতে, এই আইন বৈষম্যমূ

লক এবং সংবিধানে বর্ণিত দেশের ধর্মনিরপেক্ষ ভাবমর্যাদার পরিপন্থী। তুমুল সমালোচনা আর সহিংস বিক্ষোভের মধ্যেই ২০১৯ সালের ১১ ডিসেম্বর ভারতের পার্লামেন্টে পাস হয় দেশটির বহুল বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল। গেজেটে বলা হয়েছে, ২০১৯ সালের নাগরিকত্ব সংশোধনী আইনের সাব সেকশন (২) এবং সেকশন ১ অনুযায়ী সরকার ঘোষণা করছে, ২০২০ সালের ১০ জানুয়ারি থেকে ওই আইন কার্যকর হবে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিএএ

৭ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ