Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

১২ নভেম্বর উপক‚ল দিবসের দাবি ভোলায় মানববন্ধন

ভোলা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ৮:৪১ পিএম

১৯৭০ সালের ১২ নভেম্বর ভোলাসহ উপক‚লীয় এলাকায় ঘূর্ণিঝড় গোর্কি আঘাত হাতে। এই ঝড়ে প্রায় ৫ লক্ষাধিক মানুষ প্রাণ হারায়। দিনটিকে স্মরণ করে ‘উপক‚ল দিবস’ এর রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে ভোলায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে ভোলা প্রেসক্লাবের সামনে ইয়ূথ পাওয়ার ইন বাংলাদেশ ও উপক‚ল ফাউন্ডেশনের যৌথ আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন, ভোলা প্রেসক্লাবের সভাপতি এম. হাবিবুর রহমান। ইয়ূথ পাওয়ার ইন বাংলাদেশের প্রধান সমন্বয়কারী আদিল হোসেন তপুর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ভোলা সচেতন নাগরিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম, সাংবাদিক জুন্নু রাইহান, ভোলা নাগরিক কমিটির সাধারণ সম্পাদক এসএম বাহাউদ্দিন, ভোলা যুব ডেভলপমেন্ট সোসাইটির চেয়ারম্যান সোলাইমান মামুন।
এসময় আরও উপস্থিত ছিলেন, সাংবাদিক এম এ তাহের, মুহাম্মদ শওকাত হোসেন, অমিতাভ রায় অপু, ওমর ফারুক, কামাল উদ্দিন সুলতান, মাহাবুবুর রহমান নিরব মোল্লা, মোকাম্মেল হক মিলন প্রমুখ। উপক‚ল ফাউন্ডেশন ভোলা জেলার সমন্বয়কারী এম শাহরিয়ার জিলন ও ইলিশা সমাজ কল্যাণ স্বেচ্ছাসেবী সংগঠনের সাংগঠনিক সম্পাদক মো. ইয়ামিন হোসেনের সঞ্চালনায় বক্তারা বলেন, ১৯৭০ সালের ১২ নভেম্বর উপক‚লীয় আঘাত হাতে ভয়ঙ্কর প্রাকৃতিক দুর্যোগ ‘গোর্কি’। এ ঘূর্ণিঝড়ে প্রায় ৫ লাখ মানুষ প্রাণ হারায়। এছাড়াও কয়েক লাখ গবাদী পশু মারা যায়। এই দিনটিকে স্মরণ করে উপক‚লের সঙ্কট, সমস্যা, সম্ভাবনা ও এ অঞ্চলের মানুষের অধিকার আদায়ে একটি বিশেষ দিন অপরিহার্য। তাই ১২ নভেম্বরকে ‘উপক‚ল দিবস’ ঘোষণার সরকারের প্রতি জোর দাবি জানান বক্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ