Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নেতানিয়াহুর গালে কষে চড় মারার মত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

রুদ্ধশ্বাস প্রতীক্ষা আর একের পর এক নাটকীয়তার পর অবশেষে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। এর মধ্য দিয়ে ডোনাল্ড ট্রাম্পকে বিদায় করে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হলেন বাইডেন। মার্কিন রাজনীতিতে ট্রাম্প শিবিরের এরকম শোচনীয় ধসে বিশ্ব রাজনীতিতে শুরু হয়েছে নানা হিসেব নিকাশ। এর আগে ট্রাম্প সরকার বিশেষ করে মধ্যপ্রাচ্য ইস্যুতে ইসরাইলকে নানাভাবে সমর্থন দিয়ে আসছিলেন। কিন্তু ট্রাম্পের পরাজয়ে তার ঘনিষ্ঠ ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু মহাবিপাকে পড়েছেন। এ বিষয়ে স্বয়ং ইসরাইলি বিশেষজ্ঞ সিমা কাদমন বলছেন, ‘ট্রাম্পের লজ্জাজনক পরাজয় নেতানিয়াহুর গালে ‘কষে চড় মারার মতো’, কিন্তু এই থাপ্পাড় ইসরাইল রাষ্ট্রের জন্য নয়।’ তিনি বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরাজয় ইসরাইলের উপর প্রভাব না ফেললেও, দেশটির প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহুকে প্রবল সঙ্কটে ফেলতে পারে।’ এদিকে, বিশ্বের অন্যান্য দেশের নেতারা যখন বাইডেনকে বিজয়ের শুভেচ্ছা বার্তায় ভাসাচ্ছেন তখন নেতানিয়াহু কোন প্রতিক্রিয়া জানাননি। আর এতেই বিশেষজ্ঞরা মনে করছেন, নেতানিয়াহুর দিন ফুরিয়ে এলো। মিডল ইস্ট মনিটর।

 



 

Show all comments
  • Shamsul Alam ৯ নভেম্বর, ২০২০, ৮:২০ এএম says : 0
    ইজরাইল হচ্ছে আমেরিকার অতি আদরের অবাধ্য সন্তান। তারা আমেরিকাকে কমই কেয়ার করে; কিন্তু ইজরাইলের অন্যায় আচরণ সমর্থন না করে আমেরিকার উপায় নেই। আর সেটা নেতানিয়াহু ভাল করেই জানে।
    Total Reply(0) Reply
  • Shamsul Alam ৯ নভেম্বর, ২০২০, ৮:২৪ এএম says : 0
    ইজরাইল হচ্ছে আমেরিকার অতি আদরের অবাধ্য সন্তান। তারা আমেরিকাকে কমই কেয়ার করে; কিন্তু ইজরাইলের অন্যায় আচরণ সমর্থন না করে আমেরিকার উপায় নেই। আর সেটা নেতানিয়াহু ভাল করেই জানে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ