Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটেন ও ভারতসহ কয়েকটি দেশের নাগরিকদের চীন প্রবেশে নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২০, ১২:৫৭ পিএম

মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের বিস্তার নিয়ন্ত্রণে ভারত, যুক্তরাজ্য, বেলজিয়াম ও ফিলিপিন্স থেকে চীনে প্রবেশে সাময়িক সময়ের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে প্রবেশ করতে চাওয়া ব্যক্তি চীনের নাগরিক হলে তার ক্ষেত্রে এ বাধা থাকছে না।

এই তিন দেশের পাশাপাশি চীনে ঢুকতে হলে এখন যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জার্মানি থেকে যাওয়া ভ্রমণকারীদের অতিরিক্ত কিছু স্বাস্থ্য পরীক্ষার ফলও দেখাতে হবে জানানো হয়েছে।
এক বিবৃতিতে যুক্তরাজ্যের চীন দূতাবাস জানিয়েছে বৈধ ভিসা এবং চীনে থাকার অনুমতি থাকলেও করোনাভাইরাসের কারণে এখন যুক্তরাজ্য থেকে যাওয়া চীনা নাগরিক নন এমন ভ্রমণকারীদের চীনে প্রবেশ সাময়িক সময়ের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

বেলজিয়াম ও ফিলিপিন্সের চীন দূতাবাসও একই ধরনের বিবৃতি প্রকাশ করেছে। গত সপ্তাহে বন্ধে ভারত মিশনের এয়ার ইন্ডিয়ার বিমানে করোনা আক্রান্ত ১৯ জন ভারতীয় শনাক্ত হওয়ায় এই কড়াকড়ি আরোপ করেছে চীন।

এদিকে করোনাভাইরাস মহামারির ওপর জাতিসংঘের বিশেষ সাধারণ অধিবেশন আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিউইয়র্কে ৩ ও ৪ ডিসেম্বর জাতিসংঘের এই বিশেষ অধিবেশন অনুষ্ঠানের বিষয়ে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস জানিয়েছেন: বিভিন্ন দেশের সরকার প্রধানদের একত্রিত করাই হবে এ অধিবেশনের মূল লক্ষ্য। এখন পর্যন্ত করোনাভাইসে সারা বিশ্বে সংক্রমিত হয়েছেন ৪ কোটি ৯০ লাখ ১৬ হাজার ৪৮০ জন এবং প্রাণ হারিয়েছেন ১২ লাখ ৩৯ হাজার ৩৭৫ জন। সূত্র : সিনহুয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ