Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অরুণাচল সীমান্তের কাছে গুরুত্বপূর্ণ রেললাইন নির্মাণ করছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ৫:০৬ পিএম

এবার অরুণাচল সীমান্তের গা ঘেঁষে রেল লাইন তৈরির প্রকল্প হাতে নিল চীন। দক্ষিণ পশ্চিম চীনের ইয়ানের সঙ্গে অরুণাচল সীমান্তের কাছেই তিব্বতের লিনঝির সংযোগকারী সিচুয়ান-তিব্বত রেল প্রকল্পের কাজ খুব শিগগিরই শুরু হতে চলেছে। এই রেলপথটি দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের ইয়ান থেকে শুরু হয়ে তিব্বতের লিনঝি অবধি যাবে।

চীনের জন্য এটি কৌশলগত ও রাজনৈতিক ভাবে খুবই গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ। এই লাইনটি তৈরির ফলে প্রায় অরুণাচল প্রদেশের প্রায় সীমান্ত অবধি প্রবেশ করতে চলেছে চীন। চীনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমস এই প্রকল্পের সঙ্গে সম্পর্কিত টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করার ঘোষণার কথা জানিয়েছে। শনিবার চীনা রেল এই রুটে দুটি টানেল এবং একটি সেতু নির্মাণের টেন্ডারের ঘোষণা করেছে। এছাড়াও ইয়ান-লিনঝি লাইনে বিদ্যুৎ সরবরাহের টেন্ডারিংও চূড়ান্ত হয়ে গিয়েছে বলে খবর। এই পদক্ষেপগুলিই ইঙ্গিত দিচ্ছে যে, খুব শিগগিরিই বেইজিং এই প্রকল্পের কাজ শুরু করতে চলেছে। সিচুয়ান-তিব্বত রেলপথ সিচুয়ানের রাজধানী চেঙ্গদু থেকে শুরু হবে। এই রেলপথটি তৈরির পরে লাসা অবধি যেতে ৪৮ ঘন্টা লাগা সময় কমে আসবে মাত্র ১৩ ঘন্টায়। এর আগে কিংঘাই-তিব্বত রেল প্রকল্প তৈরি করেছিল চীন। নতুন এই রেল প্রকল্প কিংঘাই-তিব্বত মালভূমির মধ্যে দিয়ে যাবে। যা ভূতাত্ত্বিক ভাবে পৃথিবীর সবথেকে সক্রিয় এলাকাগুলির মধ্যে অন্যতম।

প্রসঙ্গত, সিচুয়ান-তিব্বত রেলপথ অরুণাচল প্রদেশের সীমান্তের খুব কাছাকাছি অবস্থিত। অন্যদিকে চীন অরুণাচল প্রদেশকে তার অংশ হিসাবে বিবেচনা করে। তবে ভারত চীনের এই দাবির বরাবরই তীব্র বিরোধিতা করে জানিয়েছে, অরুণাচল প্রদেশ ভারতেরই একটি অবিচ্ছেদ্য অঙ্গ।

গ্লোবাল টাইমস জানিয়েছে, সিচুয়ান-তিব্বত রেল লাইনের দৈর্ঘ্য হবে ১০১১ কিমি। এই রুটে ট্রেনের গতিবেগ থাকবে ১২০ থেকে ২০০ কিমি প্রতি ঘন্টা। চীনের এই প্রকল্পে খরচ হবে ৪৭.৮ আরব ডলার। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ