Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিরাপদ পানির উৎস বাড়ানোর চেষ্টা করছি : তাজুল ইসলাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ১১:৩৪ পিএম

কেবল নিয়মিত হাত পরিষ্কার রাখার মধ্যে দিয়েই যে বেশ কিছু সংক্রামক রোগ ঠেকিয়ে দেওয়া সম্ভব, সে কথা মনে করিয়ে দিয়ে হাত ধোয়া দিবসের উদ্বোধন করলেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। গতকাল ‘সকলের হাত সুরক্ষিত থাক’ এই প্রতিপাদ্যে এবার সারাদেশে উদযাপিত হয়েছে বিশ্ব হাত ধোয়া দিবস। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ দিবসের কর্মসূচির উদ্বোধন করেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।
এ সময় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদ, অতিরিক্ত সচিব মুহম্মদ ইবরাহিম, ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি ডারা জনস্টন এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান বক্তৃতা করেন।
তাজুল ইসলাম বলেন, নিয়মিত হাত ধোয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হলেও অনেকেই বিষয়টি মানেন না। সে কারণে নানা কর্মসূচির মাধ্যমে মানুষকে সচেতন করতে হচ্ছে। আমাদের শরীরে রোগব্যাধি সংক্রমিত হওয়ার জন্য হাত একটা মাধ্যম। হাত নিয়মিত পরিষ্কার করলে এটা থেকে রক্ষা পাওয়া সহজ হয়। অসচেতনতার কারণে অনেকেই নিয়মিত হাত ধোন না। এ ধরনের কর্মসূচির মাধ্যমে মানুষকে সচেতন করা, পরিষ্কার পরিচ্ছন্ন থাকব, সুস্থ জীবনযাপন করব।
এবারের বিশ্ব হাত ধোয়া দিবস এসেছে এমন এক সময় যখন পুরো পৃথিবী নতুন এক করোনাভাইরাসের মহামারীতে জর্জরিত। পৌনে চার কোটির বেশি মানুষ এ পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছে, মৃত্যু হয়েছে প্রায় ১১ লাখ মানুষের।
দেশের সব মানুষের কাছে নিরাপদ পানি পৌঁছে দিতে সরকার কাজ করছে জানিয়ে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী অঙ্গীকার করেছেন। এর মানে হল, একটা কাজ করার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। আমরা শতভাগ মানুষকে পান করার এবং ব্যবহার করার জন্য নিরাপদ পানি দেব। তিনি আরো বলেন, পানির উৎস বাড়ানোর চেষ্টা করছি আমরা। এজন্য আমরা ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরশীলতা কমাচ্ছি। ভূ-উপরিভাগের পানির ব্যবহার বাড়ানোর ওপর জোর দিচ্ছি।
অনুষ্ঠানে জানানো হয়, বিশ্বের ১০০টির বেশি দেশে প্রায় বিশ কোটি মানুষ এবার হাত ধোয়া কর্মসূচিতে অংশ নিচ্ছে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এবার হাত ধোয়া দিবসে ইউনিসেফ এবং ইউনিলিভারের সহায়তায় সারাদেশে বস্তিবাসীদের মধ্যে ১ লাখ ৮০ হাজার সাবান বিতরণ করণে। অনুষ্ঠানে স্থানীয় সরকারমন্ত্রী সেসব সাবান হস্তান্তর করেন।
অনুষ্ঠানে জানানো হয়, ইউনিসেফের সহায়তায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সারাদেশে ১৩ লাখ ৫৭ হাজারটি সাবান বিভিন্ন প্রতিষ্ঠানে দেবে।
এর মধ্যে ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে ধর্মীয় প্রতিষ্ঠানের জন্য ২ লাখ ৬০ হাজার, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন জনসমাগম স্থানের জন্য ২ লাখ ৪০ হাজার এবং বিভিন্ন সিটি করপোরেশন এবং পৌরসভায় ৮ লাখ ৫৭ হাজার সাবান বিতরণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিবস

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ