Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চেপটেগাই-গিদের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ১২:০৬ এএম

একের পর রেকর্ড গড়ে চলছেন জশুয়া চেপটেগাই। সবচেয়ে কম সময়ে ছেলেদের ১০ হাজার মিটার দৌড় শেষ করার বিশ্বরেকর্ড এখন উগান্ডার এই অ্যাথলেটের।

২৪ বছর বয়সী চেপটেগাই ভেঙেছেন এই ইভেন্টে সবচেয়ে বেশিদিন টিকে থাকা ইথিওপিয়ার কেনেনিসা বেকেলের ১৫ বছরের পুরনো রেকর্ড। ২৬ মিনিট ১৭.৫৩ সেকেন্ডে ১০ হাজার মিটার অতিক্রম করেছিলেন বেকেলে। এবার ৬.৫৩ সেকেন্ড কম সময় নিয়ে রেকর্ডটি নিজের করে নিলেন চেপটেগাই।
গত ১০ মাসে এটি চেপটেগাইয়ের চতুর্থ বিশ্বরেকর্ড। গত ডিসেম্বরে ১০ কিলোমিটার ও ফেব্রুয়ারিতে ৫ কিলোমিটার দৌড়ে বিশ্বরেকর্ড গড়েন তিনি। গত আগস্টে মোনাকো ডায়মন্ড লিগে ভাঙেন বেকেলের ১৬ বছরের পুরনো আরেকটি রেকর্ড। ৫ হাজার মিটার দৌড়ে বেকেলের চেয়ে প্রায় দুই সেকেন্ড কম নেন উগান্ডার এই অ্যাথলেট।
মেয়েদের ৫ হাজার মিটার দৌড়ে বিশ্বরেকর্ড গড়েছেন ইথিওপিয়ার লেতসেনবেত গিদে। ২০০৮ সালে তার স্বদেশি তিরুনেশ দিবাবা ১৪ মিনিট ১১.১৫ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড গড়েছিলেন। এবার ১৪ মিনিট ৬.৬২ সেকেন্ডে নিয়ে সেটা ভাঙলেন ২২ বছর বয়সী গিদে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বরেকর্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ