Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্রিস্টাইল ফুটবলে নাইজেরিয়ান বালকের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

এক মিনিটে সবচেয়ে বেশিবার ফুটবল স্পর্শ করার বিশ্ব রেকর্ড গড়েছেন ১২ বছর বয়সী নাইজেরিয়ান এক বালক। এসময় তার মাথায় ছিল আরেকটি বল। একই সময়ে দুটি ফুটবলের ভারসম্য রাখতে হয়েছিল তাকে। নাইজেরিয়ার দক্ষিনাঞ্চলের শহর ওয়ারির সেই বিস্ময়বালকের নাম চিনোনসো ইশে। দ্বিতীয় আরেকটি বল মাথায় রেখে ৬০ সেকেন্ডে পা দিয়ে ১১১ বার বলে স্পর্শ করেছেন ইশে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ২০২১ সংস্করণে উঠেছে তার নাম।

ইশের প্রেরণা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো ছাড়াও নাইজেরিয়ার সাবেক মিডফিল্ডার জে-জে ওকোচা। তবে সবকিছু নিজে থেকেই শিখেছেন বলে জানান তিনি, ‘কেউ আমাকে শেখায়নি তবে আমার বাবার দেখানো কিছু ভিডিও একটা ভূমিকা রেখেছিল... ওখান থেকেই আমি এটা শিখেছি।’ বড় হয়ে ফুটবলার ও ফ্রিস্টাইলার হতে চান ইশে। ঘুরে বেড়াতে চান সারা পৃথিবী, ‘আমার স্বপ্ন হলো একজন ফুটবলার ও আন্তর্জাতিক ফ্রিস্টাইলার হওয়া এবং সারা পৃথিবী ঘুরে বেড়ানো।’
তবে ইশের পরবর্তী লক্ষ্য মাথায় অন্য একটি বল রেখে পা দিয়ে ২ হাজার বার বলে স্পর্শ করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়ান-বিশ্বরেকর্ড
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ