Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শীতল যুদ্ধের মানসিকতা ত্যাগ করুন

যুক্তরাষ্ট্রের প্রতি চীনের আহ্বান

রয়টার্স | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ১২:০৯ এএম

চীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে দুর্নীতির সাথে রাজনৈতিক দ্ব›দ্ব সৃষ্টি এবং বেইজিংয়কে শিকার বানানোর অভিযোগ তুলে বলেছে, যুক্তরাষ্ট্রের উচিত চীনের বিরুদ্ধে অপ্ররোচিত হামলা ও অভিযোগ বন্ধ করা। পম্পেও মঙ্গলবার জাপান সফর করেছেন এবং চীনের ক্রমবর্ধমান আঞ্চলিক প্রভাব মোকাবেলায় অস্ট্রেলিয়া, ভারত এবং জাপানের সাথে গভীর সহযোগিতার আহ্বান জানিয়েছেন।

জাপানের চীনা দূতাবাস এক বিবৃতিতে বলেছে যে, ‘পম্পেও চীন সম্পর্কে বারবার মিথ্যা কথা বলেছে এবং বিদ্বেষপূর্ণভাবে রাজনৈতিক দ্ব›দ্ব সৃষ্টি করেছে’।

দূতাবাস বলেছে, ‘আমরা আবারও মার্কিন যুক্তরাষ্ট্রকে শীতল যুদ্ধের মানসিকতা এবং আদর্শিক কুসংস্কার ত্যাগ, চীনের বিরুদ্ধে নির্বিচারে অভিযোগ ও হামলা বন্ধ এবং চীনের সাথে গঠনমূলক সম্পর্ক গড়ে তোলার আহ্বান জানিয়েছি’।

এক বছরেরও বেশি সময়ের মধ্যে পম্পেওর পূর্ব এশিয়া সফর, চীনের সাথে ক্রমবর্ধমান উত্তেজনার সাথে সামঞ্জস্যপূর্ণ। বেইজিংয়ের করোনাভাইরাস পরিচালনা থেকে শুরু করে হংকংয়ে একটি নতুন সুরক্ষা আইন কার্যকর এবং দক্ষিণ চীন সাগরে উচ্চাকাক্সক্ষা অবধি বিভিন্ন বিষয় নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন বিবদমান রয়েছে।
পম্পেও চীনের ক্রমবর্ধমান প্রভাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র, জাপান, ভারত ও অস্ট্রেলিয়াদের কোয়াড দেশগুলিকে ঐক্যফ্রন্ট গঠনের আহ্বান জানিয়েছে এবং বলেছে যে, এটি তার আঞ্চলিক মিত্রদের জন্য একটি সংবেদনশীল বিষয়, যারা বাণিজ্যের জন্য চীনের ওপর নির্ভরশীল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ