Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

কারাবাখের প্রধান শহরে হামলা যুদ্ধবিরতিতে প্রস্তুত আর্মেনিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ১২:১৫ এএম

বিতর্কিত নাগোর্নো-কারাবাখের প্রধান শহর স্টিপানাকার্তে আজারবাইজানের সামরিক বাহিনী হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে আর্মেনিয়া। শুক্রবার সেখানে টানা ষষ্ঠ দিনের মতো সংঘর্ষ চলেছে। কারাবাখের বিচ্ছিন্নতাবাদীদের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, গতকাল কারাবাখের প্রধান শহর স্টিপানাকার্তে আজারবাইজানের সেনারা প্রচন্ড গোলাবর্ষণ করে এবং এতে বহু মানুষ আহত হয়েছে। ভারী গোলাবর্ষণের পাশাপাশি সেকানে অ্যাম্বুলেন্সের শব্দ শোনা যায়। এদিকে, যুদ্ধবিরতি প্রতিষ্ঠার জন্য আর্মেনিয়া মধ্যস্থতাকারীদের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে। তবে আজারবাইজান স্পষ্ট করে বলেছে, যুদ্ধবিরতির আগে নাগোর্নো-কারাবাখ থেকে আর্মেনিয়ার সেনা প্রত্যাহার করতে হবে। দক্ষিণ ককেশাস অঞ্চলের বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে কয়েক দশক ধরে আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে দ্বন্দ্ব-সংঘাত চলে আসছে। আন্তর্জাতিক আইন অনুসারে অঞ্চলটি আজারবাইজানের বলে স্বীকৃত হলেও ১৯০’র এর দিকে সোভিয়েত ইউনিয়নের পতনের পর গেরিলা গোষ্ঠীর সহায়তায় আর্মেনিয়া তা দখল করে নেয়। গত রোববার থেকে নাগোর্নো-কারাবাখ অঞ্চলে নতুন করে বড় রকমের সংঘর্ষ শুরু হয়েছে এবং এ পর্যন্ত সেখানে ২০০’র বেশি মানুষ মারা গেছে যার মধ্যে ৩০ জনের বেশি বেসামরিক লোকজন। অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কোঅপারেশন ইন ইউরোপের (ওএসসিই) মিনস্ক গ্রুপের সদস্য রাশিয়া, যুক্তরাষ্ট্র ও ফ্রান্স যুদ্ধবিরতির জন্য আজারবাইজানের প্রতি আহবান জানিয়েছিল। সেই আহবানে এখনও সাড়া দেয়নি আজারবাইজান। দেশটির মিত্র তুরস্ক বৃহস্পতিবার বলেছে, শান্তি প্রক্রিয়ায় এই বৃহৎ তিন দেশের কোনো ভূমিকা থাকা উচিত নয়। রয়টার্স, এএফপি।



 

Show all comments
  • Yusuf samin ৪ অক্টোবর, ২০২০, ৪:২৭ এএম says : 0
    আর্মেনিয়া বেকাইদায় পড়ে গেলে তো ইরানও বেকায়দায় পরে গেলো মনে হচ্চে, কারণ ইরান এতো সাহায্য করলো ভিতরে ভিতরে তাও বেকায়দায় পরে গেলো আর্মেনিয়া। লজ্জা বোধ হয় ইরানের জন্য কারণ আজারবাইজান শিয়া দেশ হিসাবেও সাহায্য পেলো না ইরানের থেকে, আর অন্য দিকে তুরস্ক সুন্নি দেশ হোয়েও কতো কাছের বন্ধু হিসাবে এক তরফা ভাবে প্রকাশ্যে আজারবাইজান কে সাপোর্ট করে যাচ্ছে, আর ইরান আর্মেনিয়া কে সাহায্য করে যাচ্ছে ভিতরে ভিতরে আর ওপর দিয়ে সাদু সেজে থাকছে সবার কাছে। আমি অবাক হইনি ইরানের এই কাজের জন্য,কারণ বিগত দিনেও ইরানের এইসব কর্ম কাণ্ডের কথা অনেক শুনেছি।
    Total Reply(0) Reply
  • Unit chief ৪ অক্টোবর, ২০২০, ৪:২৭ এএম says : 0
    আজারবাইজান ইরানের উপর হামলা করা দরকার
    Total Reply(0) Reply
  • Jaker ali ৪ অক্টোবর, ২০২০, ৪:২৮ এএম says : 0
    অধিকার আদায়ের পর আলোচনা।
    Total Reply(0) Reply
  • Habib ৪ অক্টোবর, ২০২০, ৪:২৮ এএম says : 0
    ইরান আলোচনার কথা বলে কৌশলে মুসলমানদের বিজয় ঠেকাতে চাইছে । মুসলমানদের জমি না ছাড়লে কোন যুদ্ধ বিরতি নয়।
    Total Reply(0) Reply
  • Fahim ৪ অক্টোবর, ২০২০, ৪:২৯ এএম says : 0
    আজারবাইজানের জায়গা ছেড়ে দিয়ে চলে যাক। আজ ৭০ বছর ধরে ইসরায়েল ফিলিস্তিনের জায়গা দখল করে রেখেছে বিধায় যুদ্ধ চলছে। যদি অন্যের জায়গা না দখল করতো তাহলে এইসব যুদ্ধ হতো না।
    Total Reply(0) Reply
  • Liakat Ali ৪ অক্টোবর, ২০২০, ৪:২৯ এএম says : 0
    আর্মেনিয়া দখলকৃত ভূমি ছেড়ে চলে গেলেই কেবল মাত্র যুদ্ধ বিরতি সম্ভব ।
    Total Reply(0) Reply
  • Imam ৪ অক্টোবর, ২০২০, ৫:১৯ এএম says : 0
    Iran is the most active country for Muslim in the world. Their international politics is very complex. I think Iran is also helping the Azerbaijan but due to political technique they are acting that they are supporter of Armenia. Rasia is friend of Armenia. Iran and rasia is the joint middle eastern power. So, Iran is doing based on the complexities. I agree with Iran.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ