Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা ইস্যুতে ট্রাম্পের অভিযোগের কড়া জবাব দিলেন শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৭ পিএম

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশগুলোর গত কয়েক মাস ধরে অভিযোগ প্রত্যাখ্যান করে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, এই অতিমহামারীর মোকাবিলা করা হয়েছে প্রকাশ্যে ও স্বচ্ছতার সঙ্গে। ফলে বিশ্ব জুড়ে লাখ লাখ মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে। চীনের বিরুদ্ধে ঠিক কবে থেকে ওই রোগের সংক্রমণ শুরু হল, চীনে কতজন মারা গিয়েছেন, তা গোপন করা হয়েছে বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প বারবার দাবি করেছেন। মঙ্গলবার সেই অভিযোগের কড়া জবাব দিলেন প্রেসিডেন্ট শি জিনপিং। -সিনহুয়া

করোনার বিরুদ্ধে লড়াইয়ে যারা চীনের রোল মডেল, তাদের সম্মানিত করেন শি জিনপিং। এই প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বের গুরুত্বপূর্ণ অর্থনৈতিকভাবে সেরা দেশগুলোর মধ্যে চীনই প্রথম অতিমহামারীর প্রভাব কাটিয়ে উঠেছে। এখানে অর্থনীতি বিকশিত হচ্ছে। তা থেকে বোঝা যায়, চীন কী পরিমাণ শক্তির অধিকারী। সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্প কোভিড প্রসঙ্গে বলেন, বেইজিং আমাদের বড় ক্ষতি করে দিল। শুধু যুক্তরাষ্ট্র নয়, গোটা বিশ্বকেই ভুগতে হচ্ছে এর জন্য। এধরনের অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রথম থেকেই বেইজিং বলে আসছিল অপরকে দোষারোপ না করে যুক্তরাষ্ট্রের বা নিজ নিজ দেশের কোভিড পরিস্থিতি সামাল দিতে।

কোভিড সংক্রমণ ও মৃতের সংখ্যার নিরিখে বিশ্বের শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আক্রান্তের সংখ্যা ৩০ লাখের বেশি। মৃত্যু প্রায় ১ লাখ ৩০ হাজারের কাছাকাছি। হোয়াইট হাউসে ‘স্পিরিট অফ আমেরিকা শোকেস’ নামে একটি অনুষ্ঠানেও চীনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন ট্রাম্প। তার অভিযোগ ছিল, ওরাই নিয়ে এসেছে এই মহামারী। যার কারণে মৃত্যু হচ্ছে লাখ লাখ মানুষের। কোভিডকে রসিকতা করে তিনি কুংফু ভাইরাসও বলেন। ট্রাম্প দাবি করেছিলেন, সংক্রমণ যখন চীনে মহামারীর পর্যায়ে যাচ্ছিল সে তথ্যও সঠিক ভাবে আন্তর্জাতিক মহলকে জানায়নি চীন। বরং মিথ্যা তথ্য দিয়ে গোটা বিষয়টাকেই লঘু করে দেখাবার চেষ্টা হয়েছিল।

সামনেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। যুক্তরাষ্ট্রের কোভিড পরিস্থিতির জন্য সরকারের উদাসীনতাকেই দায়ী করেছেন অনেকে। কেউ বলছেন, সঠিক সময় ব্যবস্থা নিলে সংক্রমণ রোখা যেতো। নজর ঘোরাতেই বারে বারে চীনের প্রসঙ্গ তুলে দোষারোপ করছেন ট্রাম্প। কারণ, এবারের প্রেসিডেন্ট নির্বাচনে কোভিড বড় ফ্যাক্টর হয়ে দেখা দিয়েছে। আর মঙ্গলবার শি জিনপিং ট্রাম্পের এসব অভিযোগেরই দাঁতভাঙ্গা জবাব দিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ