Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

লক্ষ্মীপুরে বন্যায় প্রাণী ও মৎস্য সম্পদের ব্যাপক ক্ষতি

লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:৪৩ পিএম

মেঘনা নদীর দুই দফার অস্বাভাবিক জোয়ারে লক্ষ্মীপুর জেলার কমলনগর ও রামগতি উপজেলায় সহস্রাধিক পুকুর ও ঘেরের প্রায় দুই কোটি ৭০ লাখ টাকার মাছ জোয়ারের পানিতে ভেসে গেছে। এতে এই খাতে প্রায় সাড়ে তিন কোটি টাকার ক্ষতি হয়েছে। এছাড়া জোয়ারে ভেসে ও পানিতে মারা গেছে হাঁস-মুরগি ও গরু-ছাগলসহ প্রায় ৮০ লাখ টাকার গবাদিপশু।

জানা গেছে, পূর্ণিমার প্রভাবে গত ৫ আগস্ট প্রথম দফায় এবং অমাবস্যার প্রভাবে দ্বিতীয় দফায় মেঘনার জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে পাঁচ থেকে ছয় ফুট বেড়ে যায়। এতে নদীর তীরবর্তী কমলনগর উপজেলার মতিরহাট, নাছিরগঞ্জ, কাদির পন্ডিতেরহাট, চরজগবন্ধু, মাতাব্বরহাট, লুধুয়া ফলকন ও পাটারীরহাট এবং রামগতি উপজেলার বালুরচর, সুজনগ্রাম, জনতা বাজার, মুন্সীরহাট, সেবাগ্রাম, চরআলগী, বড়খেরী, চরগাজী, চরগজারিয়া, চর মুজাম্মেল ও তেলিরচর এলাকা পানির নিচে তলিয়ে যায়। অস্বাভাবিক এ জোয়ারে অসংখ্য পুকুর ও ঘেরের মাছ পানিতে ভেসে গিয়ে মৎস্যচাষিরা ব্যাপক ক্ষতির শিকার হন। হাঁস-মুরগি ও গরু-ছাগলসহ গবাদিপশু জোয়ারে ভেসে ও মারা গিয়ে ক্ষতিগ্রস্ত হন হাজারও মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ