Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সীমান্তের নজিরবিহীন পরিস্থিতিতে স্বাভাবিক ব্যবসা হতে পারে না

চীন প্রশ্নে ভারতের পররাষ্ট্র সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

চীন ও ভারতের মধ্যে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল বা এলএসি পরিস্থিতি ‘নজিরবিহীন’ এবং এর ফলে ‘স্বাভাবিক ব্যবসা’ হতে পারে না বলে মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ শ্রিংলা। মস্কোয় ভারতীয় বিশ্ব বিষয়ক কাউন্সিলের (আইসিডবিøউএ) এক ওয়েবিনারকে ভাষণ দেয়ার সময় তিনি একথা বলেছেন।
‘১৯৬২ সালের পর এমন পরিস্থিতি তৈরি হয়নি, ৪০ বছরে কারো প্রাণহানি হয়নি। এটা একটা ভিন্ন রকম পরিস্থিতি।’ লাদাখ সীমান্তে চীন ও ভারতের মধ্যকার চলমান উত্তেজনা ও প্রাণহাণির বিষয়ে এ কথা বলেন ভারতের পররাষ্ট্রসচিব।
গত শুক্রবার শ্রিংলা বলেন, ‘আমরা বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। আমাদের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখন্ডতায় কোনো ধরনের আপস করা হবে না। একই সঙ্গে, দায়িত্বশীল দেশ হিসেবে আমরা সবসময় আলোচনার জন্য প্রস্তুত। আমরা আলোচনার পথ খোলা রেখেছি। আমাদের সিনিয়র কমান্ডাররা সীমান্তে আলোচনা করছে এবং নয়াদিল্লি ও বেইজিংয়ে কূটনৈতিকরাও পরস্পর আলোচনা করছেন।’

সীমান্তের এ বিরোধ পারস্পরিক বাণিজ্যে ও সম্পর্কে প্রভাব ফেলছে উল্লেখ করে শ্রিংলা বলেন, ‘আমাদের সীমান্তে শান্তি ও স্থিতিশীল অবস্থা তৈরি না হলে তা দ্বিপাক্ষিক সম্পর্ককে প্রভাবিত করবে। সীমান্তে ঘটনার সঙ্গে আমাদের বৃহত্তর সম্পর্কের মধ্যে যা হচ্ছে, তার একটি যোগসূত্র রয়েছে। আমি মনে করি এটা খুব স্পষ্ট।’
সীমান্তে চলমান উত্তেজনা প্রশমন করতে দুই দেশের সেনাবাহিনী এবং কূটনৈতিক পর্যায়ে আলোচনার পাশাপাশি মন্ত্রী পর্যায়েও বৈঠক শুরু হয়েছে। শুক্রবার রাতে রাশিয়ার রাজধানী মস্কোতে বৈঠকে বসেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী উই ফেং হ্য ও ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। আগামী ১০ সেপ্টেম্বর চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের বৈঠক হওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্র সচিব বলেন, প্রতিবেশীদের মধ্যে নেপালের সাথে ভারতের সম্পর্ক ছিল জনগণের সাথে সম্পর্কযুক্ত। ‘রাজনীতির কারণে সরকার যে সিদ্ধান্তই নিক না কেন, আমাদের সম্পর্কের কোনও ক্ষতি হয়নি। শ্রীলঙ্কার সাথে আমাদের সম্পর্ক ঘনিষ্ঠ থাকবে।
মি. শ্রিংলা বলেন, বিমসটেক এগিয়ে চলেছে, তবে কোভিড-১৯-এর প্রতিক্রিয়ায় সার্কের ঐকমত্য এবং রাজনৈতিক ইচ্ছাশক্তির সীমাবদ্ধতা রয়েছে। পাকিস্তানের নাম না দিয়ে শ্রিংলা বলেন, যতক্ষণ না এক দেশ বাধাদান বন্ধ করে এবং সেখানে শান্তি ও স্থিতিশীলতা না থাকে, সার্ক সচল হতে পারে না। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য প্রিন্ট ও টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ