Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দ্বিগুণ পরমাণু শক্তি অর্জন করছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ১০:১০ এএম

আগামী এক দশকের মধ্যে চীন তার পরমাণু অস্ত্র দ্বিগুণ করবে অভিযোগ করছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন। চীনের সামরিক শক্তি সম্পর্কে গতকাল (মঙ্গলবার) প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে পেন্টাগন এই দাবি করে।

এতে বলা হয়েছে, চীন তার পরমাণু অস্ত্র আধুনিকায়ন করছে এবং বাড়াচ্ছে। সেক্ষেত্রে আগামী এক দশকের মধ্যে চীনের পরমাণু ওয়ারহেডের সংখ্যা বর্তমান সংখ্যার চেয়ে অন্তত দ্বিগুণ হবে। প্রতিবেদনে বলা হয়েছে, চীনের কাছে বর্তমানে ২০০'র কিছু কম পরমাণু অস্ত্র রয়েছে।

পেন্টাগনের এ প্রতিবেদনে আরো বলা হয়েছে, আগামী পাঁচ বছরের মধ্যে চীন সরকার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সংখ্যা অনেক বেশি বাড়াবে যা আমেরিকার জন্য উল্লেখযোগ্য মাত্রায় হুমকি হয়ে দেখা দেবে। এসব ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম বলে প্রতিবেদনে দাবি করা হয়।

পেন্টাগনের প্রতিবেদন বলছে, চীন এরইমধ্যে জাহাজনির্মাণ, ভূমি-ভিত্তিক কনভেনশনাল ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র ও সমন্বিত বিমান প্রতিরক্ষা ব্যবস্থাসহ সামরিক সরঞ্জামাদি আধুনিকায়নের ক্ষেত্রে আমেরিকার সমকক্ষ হয়েছে অথবা কোনো কোনো ক্ষেত্রে আমেরিকাকে ছাড়িয়ে গেছে।

অস্ত্র নিয়ন্ত্রণ এসোসিয়েশনের নিরস্ত্রীকরণ এবং ঝুঁকি হ্রাসকরণ বিভাগের মহাপরিচালক কিংস্টন রিফ পেন্টাগনের প্রতিবেদন সম্পর্কে বলেছেন, এই প্রতিবেদনে চীনের পরমাণু অস্ত্র সম্পর্কে যা বলা হয়েছে তা যদি সত্য হয় তাহলেও রাশিয়া এবং আমেরিকা চীনের চেয়ে তখনো পরমাণু অস্ত্রের দিক দিয়ে অনেক বেশি ক্ষমতাধর থাকবে। তিনি বলেন, চীনের পরমাণু অস্ত্র সম্পর্কে অতিমাত্রায় উদ্বেগ প্রকাশ করে মার্কিন অস্ত্র প্রতিযোগিতা থেকে দৃষ্টি সরিয়ে দেয়া যাবে না।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Md Anwar Ahmed ২ সেপ্টেম্বর, ২০২০, ১:১৪ পিএম says : 0
    Congratulations
    Total Reply(0) Reply
  • Kausar Ahmed Chowdhury ২ সেপ্টেম্বর, ২০২০, ১:১৫ পিএম says : 0
    আমরা যুদ্ধ চাই না শান্তি চাই ۔যুদ্ধ কখনো কারো জন্যে মঙ্গল বয়ে আনবে না ۔۔
    Total Reply(0) Reply
  • Kawsar Ahmed ২ সেপ্টেম্বর, ২০২০, ১:১৬ পিএম says : 0
    আমাদের স্বার্বভৌমত্ব রক্ষায় পারমাণবিক অস্ত্র অত্যাবশকীয়।কেননা আমাদের প্রতিবেশী দেশ মায়ানমার এবং ভারত দুটোই আমাদের জন্য হুমকি স্বরুপ।
    Total Reply(0) Reply
  • Irfan Ahmed ২ সেপ্টেম্বর, ২০২০, ১:১৭ পিএম says : 0
    বাংলাদেশের পিছনে অনেক শক্র লেগে আসে যে কোনো সময় আক্রমণ করতে পারে,,,আমাদের উচিত পারমানিবক অস্র তৈরি করা
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম ২ সেপ্টেম্বর, ২০২০, ১:১৭ পিএম says : 0
    চীনের জন্য অনেক অনেক শুভ কামনা রইলো
    Total Reply(0) Reply
  • আশিক ২ সেপ্টেম্বর, ২০২০, ১:১৮ পিএম says : 0
    এটা খুবই ভালো খবর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ