Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আকস্মিক বন্যায় আফগানিস্তানে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২০, ১:৫০ পিএম

আকস্মিক বন্যায় আফগানিস্তানের পারওয়ান প্রদেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০ জনে । মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে কর্তৃপক্ষ জানায়। প্রবল বৃষ্টিতে বুধবার ভোরে রাজধানী কাবুল থেকে উত্তরে অবস্থিত এ প্রদেশটিতে আকস্মিক বন্যা সৃষ্টি হয়। এ সময় লোকজন ঘুমিয়ে ছিল বলে জানা যায়। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, বন্যায় প্রদেশটির রাজধানী শহরে চারিকরের বড় অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ধ্বংস্তূপে পরিণত হয়েছে ৫০০টিরও বেশি বাড়িঘর। -বিবিসি, এএফপি

জানা যায়, মাটির নিচে চাপা পড়ে আছে অনেক মানুষ। তাদেরকে উদ্ধারে অভিযান অব্যাহত আছে। উদ্ধারকর্মীরা মৃতদের সংখ্যা প্রকাশ করছে। এতে দেখা গেছে, এখন পর্যন্ত ১০০ জনকে মৃত উদ্ধার করা হয়েছে। আহত ১০০ ছাড়িয়ে গেছে। পারওয়ান কর্তৃপক্ষের আশঙ্কা, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। ঘটনার ভয়াবহতা প্রসঙ্গে প্রদেশটির গভর্নর ফাজলুদ্দিন আয়ার স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, অন্তত কয়েকশ মানুষের মৃতের হতে থাকত পারত।প্রাদেশিক ওয়াহিদা শাকার জানান, হতাহতের মধ্যে শিশুও রয়েছে। এখনও অনেক মানুষ তাদের স্বজনদের নিখোঁজ থাকার কথা স্থানীয় সাংবাদিকদের জানাচ্ছেন।

মোহামেদ কাসিম নামে এক কৃষক বার্তা সংস্থা এএফপিকে জানান, তার পরিবারের ১১ জন সদস্য মারা গেছে। আকস্মিক বন্যায় অনেক পরিবার একাধিক বা ততোধিক সদস্য হারিয়েছে। জীবিতরা ঘরবাড়ি হারিয়ে মানবেতর জীবন করছে। আশ্রয়, খাদ্য ও পানি সংকটে পড়েছেন তারা।শাহরাক-মালিমিন গ্রামের বাসিন্দা আহমাদ জান বলেন, এখনো অনেক মানুষ ঘরবাড়ির নিচে চাপা পড়েছে। ভোরে আকস্মিক বন্যায় সবকিছু ধ্বংসস্তূপে পরিণত হয়। এ সময় মানুষ ঘুমিয়েছিল। উদ্ধারকর্মীরা মৃতদেহ বের করে আনছে। হতাহতের সহায়তা, চিকিৎসা ও উদ্ধার কার্যক্রম সামর্থ্য নয় স্থানীয় কর্তৃপক্ষ, এ জন্য অতিসত্ত্বর কেন্দ্রীয় সরকারের সহায়তা চান পারওয়ান মুখপাত্র।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি পারওয়ানে জরুরি সহায়তা পৌঁছানোর নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোকে। তিনি মৃতদের প্রতি শোক জানান। টানা বর্ষণ ও আকস্মিক বন্যার ফলে প্রতি বছর আফগানিস্তানে অনেক মানুষের মৃত্যু হয়ে থাকে। ভেঙে পড়ে দুর্বল ভেতরে ওপর গড়া ঘরবাড়ি। চলতি মাসের শুরুর দিকে আফগানিস্তানে পূর্বাঞ্চলের নানগারহর প্রদেশে একটি গ্রামে আকস্মিক বন্যায় ১৫ শিশুসহ ১৬ জনের মৃত্যু হয়।



 

Show all comments
  • Md MonirBhuiyan ২৭ আগস্ট, ২০২০, ২:২৯ পিএম says : 0
    আল্লাহ তাআলা হেফাজত করুক। আ.. মি..ন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ