Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনের তৈরি সর্বাধুনিক রণতরী পেল পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

সামরিক ও কৌশলগত সম্পর্কের অংশ হিসাবে পাকিস্তানকে অত্যাধুনিক টাইপ-০৫৪এ ক্লাস ফ্রিগেটের চারটি যুদ্ধ জাহাজ দিচ্ছে চীন। রোববার এর প্রথমটি হস্তান্তর করা হয়েছে। বাকি তিনটি ২০২১ সালের মধ্যে হস্তান্তরের কথা রয়েছে। যে কোনও দেশের জন্য এটি চীনের তৈরি সবচেয়ে বড় ও উন্নত যুদ্ধজাহাজ। 

পাকিস্তান নৌবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ‘জাহাজগুলোতে ভ‚মিতে, পানির নীচে এবং আকাশে নিক্ষেপযোগ্য অত্যাধুনিক ক্ষেপনাস্ত্র সজ্জিত করা হয়েছে। এই জাহাজগুলো আমাদের দায়িত্ব পালনের ক্ষেত্রে শান্তি ও সুরক্ষা বজায় রাখতে উল্লেখযোগ্য অবদান রাখবে।’ বিবৃতিতে জাহাজের ব্যয়ের কথা উল্লেখ করা হয়নি, তবে প্রতিবেদনে অনুমান করা হয়েছে যে, প্রতিটির জন্য ৩৫ কোটি মার্কিন ডলারেরও বেশি খরচ হয়েছে। জাহাজগুলো পাকিস্তান নৌবাহিনীর বহরের সবচেয়ে বড় এবং প্রযুক্তিগতভাবে উন্নত সংযোজন হবে এবং ভবিষ্যতের চ্যালেঞ্জগুলো মোকাবেলায় তাদের সক্ষমতা বৃদ্ধি করবে। চীনা নির্মাতা আশা করছেন যে, ২০২১ সালের মধ্যে তারা চারটি জাহাজই পাকিস্তানে পৌঁছে দিতে পারবেন, যা চীনা গণমাধ্যমের খবর অনুযায়ী, পাকিস্তান নৌবাহিনীর যুদ্ধ ক্ষমতা ‘দ্বিগুণ’ করে দেবে। ২০১৭ সালে ইসলামাবাদ চায়না শিপবিল্ডিং ট্রেডিং কোম্পানীর (সিএসটিসি) সাথে দুটি টাইপ-০৫৪ এ/পি রণতরী নির্মাণের চুক্তি স্বাক্ষর করে। পরের বছর আরো দুইটি রণতরী নির্মাণের চুক্তি করে পাকিস্তান।
উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে পাকিস্তানের নৌবাহিনী প্রধান কমোডর আফজার হুমায়ুন একে ‘প্রতিরক্ষা খাতে পাকিস্তান-চীনের নতুন যুগ’ বলে অভিহিত করেন। তিনি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ভেতরেও নির্মাণ কাজ চালিয়ে যাওয়ায় নির্মাতা কোম্পানীর প্রতি বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।
পাকিস্তানের জন্য চীনের এত আয়োজন মূলত চীর প্রতিদ্ব›দ্বী ভারতকে ঠেকাতে বলে মনে করছেন সামরিক বিশ্লেষকরা। একদিকে পাকিস্তানের সাথে ভারতের কাশ্মির সমস্যা অন্যদিকে ভারতীয় সীমান্তে চীনের ব্যাপক উপস্থিতি। তারই মধ্যে আবার নেপালের ভ‚মি দাবি। সব মিলিয়ে ভূরাজনৈতিক দিক দিয়ে বেশ চাপে ভারত এমনটাই মতামত সামরিক বিশ্লেষকদের।
বেইংজিয়ের সাথে অর্থনৈতিক ও প্রতিরক্ষা খাতের অন্যতম অংশীদার ইসলামাবাদ ২০১৬ সালে ভারতের সাথে পাল্লা দিতে আটটি চীনা ইয়ান শ্রেণীর টাইপ-০৪১ ডিজেল সাবমেরিন ক্রয়ের জন্য পাঁচ বিলিয়ন ডলারের চুক্তি করে। যা ২০২৮ সাল নাগাদ পাকিস্তানের হাতে পৌঁছাবে। সূত্র : ভযেস অব আমেরিকা।



 

Show all comments
  • Asgar Alim ২৫ আগস্ট, ২০২০, ২:৪৫ এএম says : 0
    র্তমান পরিস্থিতি বিবেচনায় রেখে ৩ বাহিনীকে অতি আধুনিক সমরাস্ত্রে সজ্জিত করা উচিৎ! বিশেষ করে সমুদ্র পথ নিরাপদ রাখতে নৌবহর সংযোজন অত্যন্ত জরুরী।
    Total Reply(0) Reply
  • Arif UL Islam Masum ২৫ আগস্ট, ২০২০, ২:৪৬ এএম says : 0
    পাকিস্তান জিন্দাবাদ
    Total Reply(0) Reply
  • Walid Hossain ২৫ আগস্ট, ২০২০, ২:৪৬ এএম says : 0
    নতুন জোট হচ্ছে চিন, পকিস্তান, নেপাল এবং বাংলাদেশ ... বাংলাদেশের বর্ডারে চীনের তৈরী আধুনিক অস্ত্র নিয়ে পাহারা দিবে আমাদের বর্ডার গার্ড ... বাংলাদেশের বর্ডারে একজন মারা গেলে, ১০ জনকে গুলি করে মারা হবে...
    Total Reply(0) Reply
  • Thasan Haque ২৫ আগস্ট, ২০২০, ২:৪৭ এএম says : 3
    পাকিস্তান কি পেল আর না পেল চিন হইতে আমাদের জানাইয়া কি লাভ ?
    Total Reply(0) Reply
  • Sumon Chy ২৫ আগস্ট, ২০২০, ২:৪৭ এএম says : 0
    মাশাল্লাহ খুব ভালো লাগলো
    Total Reply(0) Reply
  • Abdul kader ২৫ আগস্ট, ২০২০, ১১:২৯ এএম says : 0
    পাকিস্তান মুসলিম বিশ্বের সন্মান সমুন্নত রাখবে বলে আশা করছি।
    Total Reply(0) Reply
  • এ, কে, এম জামসেদ ২৫ আগস্ট, ২০২০, ৩:১৮ পিএম says : 0
    পাকিস্তান, ইরান, তুরস্ক ও মালেয়শিয়া মুসলিম বিশ্বের সন্মান সমুন্নত রাখছে, আমরা আশা করি বংলাদেশও সামরিক শক্তি বৃদ্ধি করে সম্মান রাখবে।
    Total Reply(0) Reply
  • elu mia ২৫ আগস্ট, ২০২০, ৭:৫০ পিএম says : 0
    চিন,ভারত,আমেরিকা,রাসিয়া এগুলা সবি আমাদের সত্রু।মুস্লিম দেসগুলি একত্রে সঙ্ঘবদ্ধভাবে কাজ করলে অন্য দেশের সাহায্য লাগবেনা।
    Total Reply(0) Reply
  • আলামিন ২৫ আগস্ট, ২০২০, ১১:১২ পিএম says : 0
    আরো শক্তিশালী হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ