Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত-নেপাল বিতর্কিত সীমান্তে ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে চীন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ৪:০৮ পিএম

কয়েকদিন আগে ভারত ও নেপালের মধ্যে বিতর্কিত সীমান্তে অবস্থিত প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে চীন সেনা মোতায়েন করছে বলে জানিয়েছিল ভারতীয় সেনা। এবার তাদের দাবি, একটি সংস্থার উপগ্রহ থেকে তোলা ছবিতে দেখা গেছে ওই এলাকায় ক্ষেপণাস্ত্র মোতায়েন করার জন্য নির্মাণ কাজ শুরু করেছে চীনের সেনাবাহিনী।

উত্তরাখণ্ডের কালাপানি উপত্যকার উপরে অবস্থিত লিপুলেখ হচ্ছে ভারত, নেপাল এবং চীন, তিন দেশের সংযোগস্থল। ভারতীয় সূত্র জানায়, চীন ১৫০ লাইট কম্বাইনড আর্মস ব্রিগেড মোতায়েন করেছে। ব্রিগেডটি দুই সপ্তাহ আগে তিব্বত থেকে লিপুলেখের দিকে সরানো হয়েছিল। ভারতীয় কর্তৃপক্ষ দুই সপ্তাহ আগে জানতে পেরেছিল যে, সীমানা থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে পালায় চীনা সেনার সংখ্যা বাড়িয়েছে। জুলাইয়ে, প্রায় এক হাজার সেনা পালের নিকটে মোতায়েন করা হয়েছিল এবং চীন সেখানে একটি স্থায়ী পোস্ট তৈরি করেছিল। কয়েকদির পরে ওই পোস্টে আরও ২ হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছিল।

ভারতের দাবি, ডোকলাম ও লাদাখের পর এবার উত্তরাখণ্ডের লিপুলেখ গিরিপথে উত্তেজনা তৈরি করতে চাইছে চীন। ওপেন সোর্স ইন্টেলিজেন্স ডিট্রেসফা নামে একটি সংস্থার পক্ষ থেকে সম্প্রতি লিপুলেখ গিরিপথের ট্রাই জংশন এলাকার একটি উপগ্রহ চিত্র প্রকাশ করা হয়। তাতে দেখা গিয়েছে, সেখানকার প্রায় ১০০ কিলোমিটার এলাকাজুড়ে অনেক সেনাকর্মী মোতায়েন করার পাশাপাশি ক্ষেপণাস্ত্র মোতায়েনের জন্য নির্মাণ কাজ শুরু করেছে চীন। মনে করা হচ্ছে, সেখানে তাদের দীর্ঘমেয়াদি কোনও পরিকল্পনা রয়েছে। পরিস্থিতির উপর কড়া নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে ভারত।

প্রসঙ্গত উল্লেখ্য, এই লিপুলেখ গিরিপথ দিয়ে মানস সরোবর যাওয়ার রাস্তা তৈরি করা নিয়েই নেপালের সঙ্গে ভারতের গন্ডগোল শুরু হয়। এরপরই ভারতের দখলে থাকা তিনটি ভূখণ্ড নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে সংবিধান সংশোধন করে নেপাল। ভারত ও নেপালের এই বিবাদের মাঝেই গত মে মাস থেকে লিপুলেখ সীমান্তে চীন পরিকাঠামো তৈরির কাজ শুরু করেছিল। তারপর সেখানে আস্তে আস্তে সেনা মোতায়েন শুরু করে। এবার ক্ষেপণাস্ত্রও মোতায়েন করছে। সূত্র: ইন্ডিয়া টিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ