Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জর্ডানে শিক্ষকদের ওপর দমন-পীড়ন, গ্রেফতার ১০০০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ৪:২৩ পিএম

জর্ডানের স্কুল শিক্ষকেরা সরকারের কাছে বেতন বৃদ্ধির দাবি করায় তাদের উপর নেমে এসেছে আতঙ্কের ছায়া। জানা যাচ্ছে, গত বছর অক্টোবরে বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলনে নামেন জর্ডানের বৃহত্তম শিক্ষক সংগঠন। এরপর থেকেই শিক্ষকদের এই ট্রেড ইউনিয়নের ওপর নেমে এসেছে সরকারের দমন-পীড়ন। ইউনিয়নের তরফে আইনজীবীরা জানিয়েছেন, সরকার ইতিমধ্যে প্রায় এক হাজার শিক্ষককে বিভিন্ন অভিযোগে গ্রেফতার করেছে।
গ্রেফতারকৃতদের আইনজীবীরা জানান, গত মাসে হঠাৎ করেই দেশ জুড়ে শিক্ষকদের বৃহত্তম ওই সংগঠনটির সব শাখা বন্ধ করে দেয় সরকার। দুই বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয় এর সব কার্যক্রম। ওই ট্রেড ইউনিয়নটির ১৩ জন নির্বাচিত সদস্যকে গ্রেফতার করা হয়। শিক্ষকদের আটকাতে জরুরি ভিত্তিতে আইনপ্রণয়নও করা হয়। এছাড়া জর্ডানের গণমাধ্যমগুলোকে শিক্ষকদের গ্রেফতারের খবর প্রচার না করার ব্যাপারেও কড়া নির্দেশনা দেয়া হয়।
পর্যবেক্ষকরা বলেন, দেশটিতে করোনার কারণে অর্থনৈতিক সংকট বাড়ছে। ফলে দাবি-দাওয়ার মুখে সরকারের দমন-পীড়নের মাত্রাও বৃদ্ধি পাচ্ছে। তবে সরকারি সূত্রে জানা গেছে, শিক্ষকদের সংগঠনটির সঙ্গে মুসলিম ব্রাদারহুডের সম্পর্ক রয়েছে। তাই নিষিদ্ধ এসব কর্মকাণ্ডের মধ্য দিয়ে ওই সংগঠনটির প্রতি সহানুভূতিশীলদের ব্যাপারে সরকারের কঠোর মনোভাবের প্রতিফলন ঘটছে।
কূটনীতিকদের দাবি, শিক্ষক ইউনিয়নের সঙ্গে মুসলিম ব্রাদারহুডের যোগসূত্র রয়েছে। ইউনিয়নের সভাপতিসহ অন্তত এক-তৃতীয়াংশ সদস্যই ব্রাদারহুডের সদস্য। সূত্র- দ্য গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জর্ডান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ