Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনের সঙ্গে আলোচনা বাতিল, সংশয়ে মার্কিন বাণিজ্য জগৎ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

গত সপ্তাহান্তেই চীনের সঙ্গে বাণিজ্য আলোচনা বাতিল করা হয়েছে। জানিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে চীন-আমেরিকা বাণিজ্যচুক্তির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গেল। মঙ্গলবার অ্যারিজোনায় ট্রাম্প বলেছেন, ‘আমি চীনের সঙ্গে সব আলোচনা বাতিল করেছি। এখন আমি ওদের সঙ্গে কোনও কথা বলতে আগ্রহী নই।’
আগেই মহামারি পরিস্থিতির জন্য চীনকে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট। চীনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে ইতি টানার ইঙ্গিত দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার তার ঘোষণায় সেই লক্ষ্যেই আরও এক এগুনো বলে মনে করা হচ্ছে।
শুল্ক যুদ্ধের অবসান ঘটিয়ে এ বছরের শুরুতে চীনের সঙ্গে বিশেষ বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করেছিল ট্রাম্প সরকার। তার আওতায় মার্কিন বাজারে একাধিক চীনা পণ্যের উপর থেকে শুল্কের হার কমিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। বিনিময়ে আরও বেশি করে মার্কিন পণ্য কিনতে সম্মত হয় চীন। বছরের শেষ দিকে দু’দেশের মধ্যে এ সংক্রান্ত আরও বেশ কিছু চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা ছিল।
করোনা ভাইরাসের বিষয়টিতে ইঙ্গিত করে মঙ্গলবার ট্রাম্প বলেন, ‘চীন বিশ্বের সঙ্গে যা করেছে তা ভাবনার বাইরে। তারা অবশ্যই এটা রোধ করতে পারত। বেজিংয়ের এমন কার্যকলাপে আমি হতাশ।’ চীনের সঙ্গে বাণিজ্য চুক্তি থেকে বেরিয়ে আসবে কি আমেরিকা? এ প্রশ্নের জবাবে ট্রাম্প বলেছেন, ‘ব্যাপারটা কী ঘটে আমরা দেখবো।’
চীনের সঙ্গে বাণিজ্য চুক্তির অংশ হিসেবে আলোচনার জন্য নতুন দিন তারিখ ঠিক করার কথা থাকলেও প্রসিডেন্টের ঘোষণার পর আপাতত তা আর করা হচ্ছে না। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 



 

Show all comments
  • Fa Rid Hossain ২০ আগস্ট, ২০২০, ৪:০২ এএম says : 0
    চীনের সাথে লাগলে যে কোনের দেশের অর্থনীতি পঙ্গু
    Total Reply(0) Reply
  • মশিউর ইসলাম ২০ আগস্ট, ২০২০, ৪:০৩ এএম says : 0
    চীনের সঙ্গে আলোচনা বাতিল করে কোনো লাভ হবে না।
    Total Reply(0) Reply
  • মরিয়ম বিবি ২০ আগস্ট, ২০২০, ৪:০৪ এএম says : 0
    চীনের সঙ্গে কোনো দূরত্ব রাখা জরুরি হবে না।
    Total Reply(0) Reply
  • asif ২০ আগস্ট, ২০২০, ৮:৩৬ পিএম says : 0
    খুব চীন প্রীতি দেখছি ।।। এদিকে চীন এ মসজিদ ভেঙে শৌচালয় হচ্ছে সেখানে ইসলাম দুনিয়া চুপ কেন ।। আসলে ধর্মের ওপরে টাকা কথা বলে ।।। আমি এর তীব্র প্রতিবাদ করছি ।।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ