Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

পদ্মা-যমুনায় পানি কমতে থাকলেও মানিকগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ৫:৩৫ পিএম

উজানের নেমে আসা ঢল ও কয়েকদিন ধরে অব্যাহত বৃষ্টির কারণে পদ্মা-যমুনায় অস্বাভাবিক পানি বৃদ্ধি থেমে গিয়ে আরিচা পয়েন্টে গত ৪ দিন ধরে পানি কমতে শুরু করেছে। পদ্মা-যমুনায় পানি কমতে থাকলেও জেলার অভ্যন্তরে পানি বৃদ্ধি পেয়ে আজ বুধবার পানি বৃদ্ধি থমকে গেছে। এতে জেলার সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। গত ২৪ ঘন্টায় পদ্মা যমুনার গোয়ালন্দ ও আরিচা পয়েন্টে ৩ সেন্টিমিটার পানি কমে এখনও বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মানিকগঞ্জ জেলার দৌলতপুর, ঘিওর শিবালয়, হরিরামপুরসহ মানিকগঞ্জ সদর উপজেলার কিছু অংশ বন্যা পরিস্থিতির শিকার হয়ে কয়েক হাজার মানুষ চরম দুর্ভোগে পড়েছে। বিশেষ করে চরাঞ্চলের মানুষের কষ্টের সীমা নেই। ইতোমধ্যে বানভাসী মানুষের মধ্যে জ¦র, চর্মরোগসহ পানিবাহিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। সীমীত আকারে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধির পক্ষ থেকে বন্যাদুর্গতদের মধ্যে সাহায্যে করা হয়েছে। বন্যা দুর্গতদের তালিকা প্রণয়ন পূর্বক প্রয়োজনীয় সাহায্যে দেয়া হবে বলে প্রশাসন সূত্রে জানা যায়।

ইতোমধ্যে আরিচায় অবস্থিত দেশের অন্যতম পিডিবি’র স্পান টাইপ পিসিপোল কারখানার অভ্যান্তরে পানি প্রবেশ করায় কারখানা বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। আরিচা গবাদি পশুর হাটসহ অনেক হাট বাজারে পানি উঠায় স্বাভাবিক হাট-বাজার ব্যাহত হচ্ছে। আরিচা লঞ্চ ঘাট রোড, আরিচা পুরাতন ফেরি টার্মিনালে পানি উঠেছে। কয়েকশ’ আবাদি পুকুর বানের পানিতে ভেসে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছেন মৎস চাষীরা। এদিকে, পঅধিকাংশ বাড়িতে পানি উঠে যাওয়ায় গবাদি পশু নিয়ে বিপাকে পড়েছেন গৃহস্থরা। অনেকেই উঁচু রাস্তায় আশ্রয় নিয়েছেন। অনেক স্কুলের অভ্যন্তরেও বানের পানি প্রবেশ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ