Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কুড়িগ্রামে আবারও পানিবৃদ্ধি চিলমারী শহরসহ নতুন করে ৫০ গ্রাম প্লাবিত

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ১১:৫৮ এএম

কুড়িগ্রামে অবিরাম বৃষ্টির কারণে ধরলা নদীর পানি গত ২৪ ঘন্টায় ১০সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। ফলে আবারো পানিবন্দী হয়ে পড়েছে ধরলা নদী তীরবর্তী মানুষ। অপরদিকে ব্রহ্মপূত্র নদের পানি অপরিবর্তিত থাকলেও বিপদসীমার উপরে অবস্থান করায় টানা তিন সপ্তাহ ধরে মানুষ অবর্ণনীয় কষ্টের মধ্যে রয়েছে। এদিকে চিলমারী উপজেলার কাঁচকোল এলাকায় ভাঙ্গা রাস্তা দিয়ে বন্যার পানি প্রবেশ করে চিলমারী উপজেলা শহরসহ নতুন করে আরে ৫০গ্রাম প্লাবিত করেছে। এনিয়ে জেলার ৩ লক্ষ পানিবন্দী মানুষ মানবেতর জীবন যাপন করছে। জেলার ৭৩টি ইউনিয়নের মধ্যে ৫৬টি ইউনিয়নের ৪৭৫টি গ্রাম পানির নীচে তলিয়ে আছে। লোকজন বন্যার পানির মধ্যে বাড়ির ভিতর চৌকি উঁচু করে, রাস্তায়, রেললাইন ও বাঁধে অবস্থান নিয়েছে। সরকারিভাবে এখন পর্যন্ত ১৭০ মেট্রিকটন জিআর চাল, ৯ লক্ষ টাকার ত্রাণ উপজেলাগুলোর মাধ্যমে বিতরণ করা হয়েছে। এছাড়াও শিশু খাদ্য ও গবাদিপশুর জন্য ৪ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। 

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানিয়েছে সোমবার সকালে ধরলা নদীর পানি ব্রীজ পয়েন্টে ৪৯ সেন্টিমিটার, ব্রহ্মপূত্র নদের পানি চিলমারীতে ৫৫ ও নুনখাওয়া পয়েন্টে ৪০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। টানা ৩ সপ্তাহ ধরে বন্যার পানি বিপদসীমার উপরেই অবস্থান করছে। ফলে খাদ্য সংকটে ভুগছে মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ