Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনার পর উহানে ভয়াবহ বন্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ৯:৩৬ এএম

করোনাভাইরাসে অনেকটা নাজেহাল হয়েছিল চীনের উহান শহর। এবার প্রবল বৃষ্টিপাতে কয়েকদশকের মধ্যে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে সেখানে। এরই মধ্যে উহান শহরসহ আরও কয়েকটি স্থানে রেড এলার্ট ঘোষণা করেছে চীন। বৃষ্টিতে নদী, হৃদের পানি উপচে যাওয়ায় উহান শহর এবং আনহুই, জিয়াংশি ও ঝেঝিয়াং প্রদেশে শুক্রবার সর্বোচ্চ সতর্কতা ঘোষণা করা হয়।

উহানে বন্যার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। এতে বিঘ্ন হচ্ছে করোনা মোকাবেলা কর্মসূচি। বৃষ্টিতে উহানের ইয়াংজি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ার আশঙ্কা দেখা দেওয়ায় সেখানকার অধিবাসীদের পূর্বসতর্কতামূলক ব্যবস্থা নিতে বলেছে কর্তৃপক্ষ। এছাড়া, জিয়াংসি প্রদেশে পয়্যাং হ্রদের পানিও বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আরও পূর্বে সাংহাইয়ের একটি হৃদের পানি বিপদসীমার ওপরে চলে যাওয়ায় সেখানেও রেড এলার্ট জারি হয়েছে।

বন্যার কারণে করোনাভাইরাস মোকাবেলার কাজ সহ অর্থনৈতিক কর্মকাণ্ড ধাক্কার মুখে পড়েছে। আবারো মুখ থুবড়ে পড়তে যাচ্ছে চীনের অর্থনীতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ