Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শুক্রবার থেকে কুয়েতে মসজিদে জুমার নামাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ১০:৫৯ এএম

৫ শর্তে আগামী শুক্রবার থেকে জুমার নামাজ আদায়ের অনুমতি দিয়েছে কুয়েতের ধর্মবিষয়ক মন্ত্রণালয়। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে কুয়েতে দীর্ঘদিন বন্ধ রাখা হয়েছে মসজিদসহ উপাসনালয়গুলো। পাঁচ ধাপে স্বাভাবিক জীবনে ফেরার কর্মসূচি হিসেবে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদে ওয়াক্ত নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়। এরই অংশ হিসেবে আগামী শুক্রবার থেকে জুমার নামাজ আদায়ের অনুমতি দিয়েছে দেশটির ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

এ ক্ষেত্রে অবশ্য কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় বেশকিছু শর্ত জারি করেছে। শর্তগুলোর মধ্যে হলো-

১/ জুমার নামাজের ৩০ মিনিট আগে মসজিদ উন্মুক্ত করা হবে।

২/ সর্বনিম্ন ১৮ ও সর্বোচ্চ ৫০ বছর বয়স্কদেরই মসজিদে প্রবেশের অনুমতি দেওয়া রয়েছে, ৩/ প্রত্যেক মুসল্লি অবশ্যই নিজ নিজ জায়নামাজ সঙ্গে নিয়ে মসজিদে যাবেন এবং ব্যবহার করবেন।

৪/ জুমুআর খুতবা সংক্ষিপ্ত হবে অর্থাৎ ৫ মিনিট এবং তুলনামূলক ছোট সুরা পড়তে হবে।

৫/ শরীরের তাপমাত্রা চেক করে প্রবেশ করার অনুমতি দেওয়া হবে। যাদের শরীরের তাপমাত্রা ৩৭.৫ অধিক হবে, তাদের প্রবেশ করতে দেওয়া হবে না। মসজিদে প্রবেশ ও বের হওয়ার সময় সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

তবে মসজিদগুলোতে বাংলা ভাষাসহ বিভিন্ন দেশের ভাষায় জুমার খুতবা পাঠ করা হবে না। পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত আরবি ভাষায় খুতবা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুয়েত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ