Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের জিপিএস-এর বিকল্প বেইদৌ-৩ নেভিগেশন ব্যবস্থা চালু করছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১২:৫৪ পিএম

যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণাধীন বিশ্বজনীন অবস্থান-নির্ণায়ক ব্যবস্থা বা গ্লোবাল পজিশনিং সিস্টেমের (জিপিএস) বিকল্প হিসেবে নিজস্ব বেইদৌ-৩ নেভিগেশন ব্যবস্থা চালু করছে চীন। এর প্রয়োজনীয় নেটওয়ার্ক তৈরির জন্য তারা সর্বশেষ স্যাটেলাইটটি পৃথিবীর কক্ষপথে পাঠিয়েছে। দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স।

গতকাল স্থানীয় সময় সকালে সিচুয়ানের জিচাং কেন্দ্র থেকে লং মার্চ-৩বি রকেটে করে স্যাটেলাইটটি পাঠানো হয়। এ রকম ৩৫টি স্যাটেলাইটের সমন্বয়ে গড়ে উঠেছে হাজার কোটি মার্কিন ডলারের এ চীনা নেটওয়ার্ক। এটি যুক্তরাষ্ট্রের মালিকানাধীন জিপিএসের বিকল্প হিসেবে কাজ করবে এবং বৈশ্বিক নেভিগেশন কাভারেজ দেবে বলে চীনা কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

চীনের তৃতীয় প্রজন্মের ‘বেইদৌ নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম’ (বিডিএস) রাশিয়ার জিএলওএনএএসএস, ইউরোপের গ্যালিলিও সিস্টেম ও যুক্তরাষ্ট্রের জিপিএস ব্যবস্থার প্রতিদ্বন্দ্বী হিসেবে দাঁড়াবে।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক ১৯৭০-এর দশকের শুরুর দিকে উদ্ভাবিত বিশ্বজনীন অবস্থান-নির্ণায়ক ব্যবস্থা, যাকে মূল ইংরেজিতে গ্লোবাল পজিশনিং সিস্টেম ও সংক্ষেপে (জিপিএস) নামে ডাকা হয়। প্রথম দিকে এর প্রয়োগ ছিল পুরোপুরি সামরিক। পরে জনসাধারণের নিমিত্তে এর ব্যবহার উন্মুক্ত করা হয়। এটি একটি কৃত্রিম উপগ্রহভিত্তিক যোগাযোগ ব্যবস্থা। যেকোন আবহাওয়াতে পৃথিবী যেকোনো চলমান অবস্থান আর সময়ের তথ্য সরবরাহ করাটা এর মূল কাজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ