Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাহাড়ে ঝুকিপূর্ণদের সরে যাওয়ার নির্দেশ

টেকনাফে ভারী বর্ষণ

মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ থেকে : | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১২:০১ এএম

কক্সবাজারের টেকনাফে টানা ভারি বর্ষণে পাহাড় ধসের আশঙ্কায় ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য মাইকিং করা হয়েছে। প্রবল বর্ষণে রোহিঙ্গা ক্যাম্পসহ পুরো উপজেলায় নিমাঞ্চল প্লাবিত হয়ে পানিবন্দি হয়ে পড়েছে এবং কিছু রাস্তাঘাটের যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় জনদুর্ভোগ বেড়ে গেছে।
গত কয়েক বছরে স্মরণ কালের ভয়াবহ পাহাড় ধস ও ভূমিকম্পের ঘটনায় করুণ মৃত্যুর ঘটনা ঘটেছিল। উপজেলা প্রশাসন গত বছরগুলোর করুণ ট্রাজেডি স্মরণ করেও পাহাড়ের পাদদেশ থেকে বসবাসকারীদের নিরাপদে সরিয়ে নেয়ার ব্যাপারে প্রচারণা চালালেও এবার পাদদেশে বসবাসকৃতরা স্বেচ্ছায় সরে যাচ্ছে না। এদিকে কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, গত ২৪ ঘণ্টায় কক্সবাজারের ৩০২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
উপজেলা প্রশাসন জানিয়েছে, ভারি বর্ষণের কারণে ইতিমধ্যে টেকনাফ-সেন্টমাটিন নৌ যোগাযোগ বন্ধ রয়েছে এবং পাহাড়ে ঝুকির্পূণ বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য মাইকিং করা হয়েছে।
টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র আব্দুল্লাহ মনির বলেন, আষাঢ়ের শুরুতে এমন ভারি বর্ষণ হবে সম্ভবত কেউ আগে ধারণা করেনি। তাই অনেকে প্রস্তুতি নিতেও পারেনি। এজন্য ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হবে বলে মনে হচ্ছে। এছাড়া রোহিঙ্গাদের কারণে টেকনাফ উখিয়ায় এখন কোনো পাহাড় অক্ষত নেই। তাই পাহাড় ধসের ঘটনা যেকোনো মুহূর্তে ঘটতে পারে।
টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম জানান, পাহাড়ের ঢালু ও পাদদেশে যারা বসবাস করছে তাদেরকে সরে যাওয়ার জন্য সিপিপির মাধ্যমে বারবার বলা হয়েছে এবং স্থানীয় ইউনিয়ন পরিষদ ও উপজেলা প্রশাসনের মাধ্যমে তাদেরকে মাইকিংও করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেকনাফ

৪ অক্টোবর, ২০২০
১৫ আগস্ট, ২০২০
১৬ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ