Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

হানিফ বাংলাদেশির পদযাত্রা টেকনাফ থেকে তেঁতুলিয়া

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

নাগরিকদের নির্বিঘ্ন পরিবেশে ভোট প্রয়োগের অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়ন ও শক্তিশালী নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের দাবিতে মাথায় প্রতীকী ভোটের বাক্স নিয়ে টেকনাফ থেকে পদযাত্রা শুরু করেছেন হানিফ বাংলাদেশি নামের এক ব্যক্তি। ৬৪ জেলা প্রদক্ষিণ শেষে হানিফ বাংলাদেশি জেলা প্রশাসকদের মাধ্যমে প্রেসিডেন্টকে স্বারকলিপি প্রদান করবেন। ভোটাধিকার ও কার্যকর গণতন্ত্রের জন্য প্রতীকী গণভোট সংগ্রহ করবেন। গতকাল রোববার সকাল ১১ টায় টেকনাফ শাপলা চত্বর জিরো পয়েন্ট থেকে তিনি এ পদযাত্রা শুরু করেন। কর্মসূচি সম্পর্কে হানিফ বাংলাদেশি বলেন, মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে অর্জিত দেশের সংবিধানে বলা আছে রাষ্ট্রের মালিক জনগণ। রাষ্ট্রের উপর জনগণের মালিকানা প্রতিষ্ঠার প্রথম শর্ত হলো ভোটাধিকার। স্বাধীনতার ৫০ বছর যাবৎ যে দল যখনই রাষ্ট্র ক্ষমতায় এসেছে, সে দলই কম-বেশি ভোটাধিকার ও গণতন্ত্রকে বাধাগ্রস্ত করেছে। আজকের যে পরিস্থিতি তা একদিনে তৈরি হয়নি। সব শাসকদলের অপরাজনীতি এই চরম অবস্থা সৃষ্টি করেছে।

এই ভয়াবহ অবস্থার উত্তরণ ও একদিনে সম্ভব নয়। রাজনীতিতে প্রতিদ্বন্দ্বিতা থাকবে কিন্তু বাংলাদেশের রাজনীতি প্রতিহিংসা থেকে সহিংসতায় রূপ নিয়েছে। এখানে অবিশ্বাসের সংস্কৃতি চলমান। সেজন্য রাজনীতিতে অবিশ্বাস কাজ করে। এই অবিশ্বাস ও আস্থা সঙ্কটের কারণে কয়েক বার অনির্বাচিত তত্ত্বাবধায়ক সরকার গঠিত হয়েছে, এবং হাইকোর্ট সেই তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিল করেছে। একটি গণতান্ত্রিক দেশে অনির্বাচিত তত্ত্ববধায়ক সরকার পদ্ধতি বেশি দিন চলতে পারেনা। কারণ অনির্বাচিত তত্ত্বাবধধায়ক রাজনীতিবিদের জন্য বড় লজ্জাজনক।
দেশে মানবিক মূল্যবোধ সৃষ্টি করতে রাজনীবিদরা ব্যর্থ হয়েছেন বলে দাবি করে তিনি বলেন, রাজনীতিতে যে আস্থার সঙ্কট তার জন্য রাজনীতিবিদরাই দায়ী। এখন জনগণের ভোটাধিকার ও নির্বিঘ্ন ভোট দেয়ার পরিবেশ সৃষ্টি করতে প্রশাসনকে নিরপেক্ষ ভূমিকা পালন করতে হবে এবং একটি শক্তিশালী নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে সংবিধানের যে আইনের কথা কথা বলা আছে প্রেসিডেন্ট সব মহলের সাথে আলোচনা করে সেই আইন প্রণয়ন করে নির্বাচন কমিশন গঠন করবেন। সারাদেশে প্রশাসন ও নির্বাচন কমিশনের সর্বস্তরের কর্মকর্তারা নিরপেক্ষ ভূমিকা পালন করলে জনগণের মাঝে ভোটাধিকার প্রয়োগে আগ্রহ সৃষ্টি হবে। কার্যকর গণতান্ত্রিক দেশ বির্নিমানে আমরা এগিয়ে যাবো। একটি আত্মমর্যাদাশীল দেশ হিসাবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে পরাবে।
এদিকে হানিফ বাংলাদেশির এই একক পদযাত্রা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদযাত্রা টেকনাফ থেকে তেঁতুলিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ