Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লিয়াজোঁ অফিসে উত্তর কোরিয়ার সহিংস হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ৩:৪৭ পিএম

উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার সীমান্তবর্তী শহর ক্যাসংয়ে অবস্থিত দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ লিয়াজোঁ অফিস উড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের বরাতে এমন সংবাদ প্রকাশ করেছে বিবিসি। মঙ্গলবার (১৬ জুন) স্থানীয় সময় দুপুর ২টা ৪৯ মিনিটে লিয়াজোঁ অফিসে বিস্ফোরণ ঘটে বলে সিউল থেকে দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় নিশ্চিত করেছে।
উত্তর কোরিয়ার পক্ষ থেকে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেওয়ার হুমকি দেওয়ার কয়েক ঘণ্টা পরই এমন পদক্ষেপ নিয়েছে দেশটি।
উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে উত্তেজনা গত কয়েক সপ্তাহ ধরে বেড়েই চলছিল। সীমান্ত পেরিয়ে উত্তর কোরিয়ায় প্রচারণাপত্র পাঠিয়েছিল দক্ষিণ কোরিয়ার কয়েকটি দল।
উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বোন কিম ইয়ো-জং সম্প্রতি এক বিবৃতিতে অফিসটি ভেঙে দেওয়ার হুমকি দিয়েছিলেন।
উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উন ও দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন-জা-ইনের মধ্যে আলোচনার পর দুই রাষ্ট্র যৌথ এই অফিস স্থাপন করেছিল।
সিওলের এভা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লেইফ-এরিক ইজলি বলেছেন, লিয়াজোঁ অফিসে উত্তর কোরিয়ার সহিংস হামলা আন্ত-কোরীয় পুনর্মিলন ও সহযোগিতার ওপরই প্রতীকী আঘাত। উত্তর ও দক্ষিণ কোরিয়া কৌশলগতভাবে এখনো যুদ্ধে লিপ্ত রয়েছে, কেননা ১৯৫৩ সালে কোরিয়ান যুদ্ধ শেষ হওয়ার পর দুই পক্ষের মধ্যে কোন শান্তি চুক্তি হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ