Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জাপানকে ‘দেখে নেওয়ার’ হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ১২:১৯ পিএম

জাপানের সামরিক শক্তি বৃদ্ধির পরিকল্পনাকে নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া। দেশটির জাপানের এই পদক্ষেপের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করেছে। আজ মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি জাপান ৩২০ বিলিয়ন মার্কিন ডলারে নিরাপত্তা কৌশল উন্মোচন করে। দেশটির সামরিক বাহিনীর পাল্টা হামলার সক্ষমতা বৃদ্ধি এবং চীন, রাশিয়া ও উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলা করতেই এই পরিকল্পনা বলে প্রতিবেদনে বলা হয়েছে। এর পরেই আজ মঙ্গলবার উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জাপানের বিরুদ্ধে এমন হুঁশিয়ার বার্তা এলো।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ-এর প্রতিবেদনে বলা হয়েছে, জাপানের নতুন নিরাপত্তা কৌশলকে আঞ্চলিক নিরাপত্তা পরিবেশের মৌলিক পরিবর্তন হিসেবে আখ্যায়িত করেছে উত্তর কোরিয়া। এর নিন্দা জানিয়ে দেশটি সতর্ক করেছে, জাপানের পদক্ষেপ কতটা ‘ভুল ও বিপজ্জনক’ অনির্দিষ্ট পদক্ষেপের মাধ্যমে সেটি দেখিয়ে দেবে পিয়ংইয়ং।

এ ছাড়া দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, জাপান একটি নতুন নিরাপত্তা কৌশল গ্রহণ করে কোরীয় উপদ্বীপে এবং পূর্ব এশিয়া অঞ্চলে গুরুতর নিরাপত্তা সংকট নিয়ে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ