Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬ আষাঢ় ১৪৩১, ১৩ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন ধরনের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করবে উত্তর কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ৮:৪৩ পিএম

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন সম্প্রতি বলেছেন, তার দেশ নতুন ধরনের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করবে এবং জ্যামিতিক হারে পারমাণবিক ওয়ারহেডের সংখ্যা বাড়াবে। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মতো বৈরী দেশের মোকাবিলায় নিজের শক্তি-সামর্থ্য বাড়ানোই হবে এর লক্ষ্য।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২৬ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত, কোরিয়ান ওয়ার্কার্স পার্টির অষ্টম কেন্দ্রীয় কমিটির বর্ধিত ষষ্ঠ পূর্ণাঙ্গ অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে উত্তর কোরিয়ার শীর্ষনেতা কিম জং-উন বলেন, যুক্তরাষ্ট্র ২০২২ সালের শুরু থেকেই দক্ষিণ কোরিয়ায় পারমাণবিক অস্ত্র মোতায়েন করতে থাকে। এ অবস্থায় উত্তর কোরিয়ার সামরিক শক্তি দ্বিগুণ করতে হবে।

তিনি আরও বলেন, দক্ষিণ কোরিয়া স্পষ্টতই উত্তর কোরিয়ার "প্রধান শত্রু" হয়ে উঠেছে। বর্তমান পরিস্থিতিতে কৌশলগত পারমাণবিক অস্ত্রের ব্যাপক উৎপাদন জরুরি।

এদিকে, ২০২২ সালের শেষ দিন এবং ২০২৩ সালের প্রথম দিনে, উত্তর কোরিয়া কোরীয় উপদ্বীপের পূর্ব দিকের সমুদ্রে সুপার-লার্জ মাল্টিপল-লঞ্চার থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ