Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাড়ে ৯০০ প্রবাসী বাংলাদেশির মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত ৫০ হাজার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ১২:০০ এএম

বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী মহামারী করোনাভাইরাস। চীনের উহানে উৎপত্তি হওয়া এই ভাইরাসে প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুবরণ করছেন হাজার হাজার মানুষ। ইতোমধ্যে গোটা বিশ্বে সংক্রমণ ছাড়িয়েছে ৭০ লাখ মানুষের মধ্যে এবং করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪ লাখের বেশি মানুষ। 

ইউরোপ, আমেরিকায় করোনার ব্যাপক সংক্রমণ ছড়িয়ে পড়ার পর ব্রাজিল, ভারত, পাকিস্তান ও বাংলাদেশে এখন আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত সাড়ে ৬৮ হাজার এবং মৃত্যুবরণ করেছেন ৯৩০ জন। তবে দেশের চেয়ে দেশের বাইরেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বেশি বাংলাদেশি মৃত্যুবরণ করেছেন। গণমাধ্যম ও বিভিন্ন দেশের দূতাবাসের তথ্য অনুযায়ি, পৃথিবীর দেশে দেশে করোনায় আক্রান্ত হয়ে সাড়ে ৯শ’র বেশি বাংলাদেশি প্রবাসী মৃত্যুবরণ করেছেন। আর আক্রান্ত হয়েছেন প্রায় ৫০ হাজার।
সার্বিকভাবে করোনায় আক্রান্ত ও মৃত্যুর তালিকায় শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্তের সংখ্যা ২০ লাখ আর মৃতের সংখ্যা ১ লাখ ১২ হাজার ছাড়িয়েছে। দ্বিতীয় স্থানে ব্রাজিল। এরপরই সংক্রমণে এগিয়ে রয়েছে ইউরোপের দেশ রশিয়া, স্পেন, যুক্তরাজ্য, ইতালি, জার্মানি, তুরস্ক, ফ্রান্স। মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে সঊদী আরব, কাতার, আরব আমিরাত, কুয়েতে।
এসব দেশে স্থানীয় অধিবাসীদের পাশাপাশি মৃত্যু হচ্ছে প্রবাসী বাংলাদেশিদেরও। বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাস, প্রবাসী বাংলাদেশি কমিউনিটি ও আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য অনুযায়ী বিশ্বের বিভিন্ন দেশে ৯৬০ জনের বেশি বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। প্রবাসী বাংলাদেশিদের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে। যুক্তরাষ্ট্রে ২৫০জন বাংলাদেশি করোনায় আক্রান্ত মৃত্যুবরণ করেছেন। আর করোনার উপসর্গ নিয়ে অন্তত; ৫০ জন মারা গেছেন। এছাড়া আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন কয়েকশ’ বাংলাদেশি। একই অবস্থা যুক্তরাজ্যেও। এই দেশে মৃতদের আলাদা কোন তালিকা সরবরাহ করা হয় না। তবে স্থানীয় গণমাধ্যম ও বাংলাদেশি কমিউনিটির তথ্য অনুযায়ি অন্তত; ৩০০ জন বাংলাদেশি করোনা এবং উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছেন।
যদিও করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর প্রায় ৭ লাখ প্রবাসী বাংলাদেশ বাংলাদেশে ফিরে আসেন। কিন্তু এখনো বিপুল সংখ্যক বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করছেন। অন্যান্যদের সাথে সাথে তাই করোনায় আক্রান্ত ও মৃত্যুর এই সারি থেকে বাদ পড়ছেন না প্রবাসী বাংলাদেশিরাও। চিকিৎসক, শিল্পী, শিক্ষার্থী, চাকরিজীবী, গৃহিণীসহ অনেকেই করোনায় আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পর সবচেয়ে বেশি মৃত্যুবরণ করেছে সউদী আরবে অন্তত; ২২০জন, সংযুক্ত আরব আমিরাতে ৬১, কুয়েতে ৩৫জন, কানাডায় ৯ জন, ইতালিতে ৯, স্পেনে ৫, ফ্রান্সে ৫ জন, কাতারে ৯, সুইডেনে ৮, পর্তুগালে ১, ওমান ১, লিবিয়ায় ১, গাম্বিয়ায় ১, দক্ষিণ আফ্রিকায় ১, কেনিয়ায় ১, মালদ্বীপে ১ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এদিকে বৈশ্বিক গণমাধ্যমের তথ্য অনুযায়ী বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ৫০ হাজার প্রবাসী বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ