Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

উহানের এক-তৃতীয়াংশ নাগরিকের করোনা পরীক্ষা হলেও হুমকির মুখে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ১:৫৯ পিএম

সম্প্রতি একটি আবাসিক এলাকায় নতুন করে ছয় জন রোগী শনাক্ত হওয়ার পর চীনের উহান প্রদেশের স্বাভাবিক হওয়ার উদ্যোগ হুমকির মুখে পড়েছে।এদিকে জিলিন প্রদেশে নতুন করে করোনা শনাক্তর পর শুলান শহরে ইতোমধ্যেই লকডাউন জারি করা হয়েছে। চীনের করোনার মূল কেন্দ্রস্থল উহানে গত এপ্রিল মাস থেকে এ পর্যন্ত ৩ মিলিয়ন মানুষের করোনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। রয়টার্স, ইউএনসিবি, সাউথ চায়না মর্নিং পোস্ট
উহানের মোট ১১ মিলিয়ন জনসংখ্যার বাকীদের নমুনা পরীক্ষার উদ্যোগও নেয়া হয়েছে বলে বৃহস্পতিবার সরকারী সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে।
প্রাথমিক পর্যায়ে থাকা এই পরিকল্পনার আওতায় দশ দিনের মধ্যে এই পরীক্ষায় অগ্রাধিকার পাবে যাদের আগে করোনা পরীক্ষা করা হয়নি, করোনা আক্রান্ত আবাসিক এলাকা বিশেষ করে পুরানো বা ঘনবসতিপূর্ণ এলাকাগুলোর বাসিন্দারা।

প্রায় তিন মাস বন্ধ থাকার পর করোনা আক্রান্ত নিয়ন্ত্রণে আসায় উহানে ধাপে ধাপে ব্যবসা বাণিজ্য সচল ও স্কুলগুলো পুনরায় চালু করেছে। স্বাভাবিক অবস্থায় ফিরে আসে উহানের সামাজিক জীবন।কিন্তু সম্প্রতি একটি আবাসিক এলাকায় নতুন করে ছয় রোগী শনাক্ত হওয়ার পর উহান প্রদেশের স্বভাবিক হওয়ার উদ্যোগ হুমকির মুখে পড়ে।
করোনার উৎপত্তিস্থল চীনে এ পর্যন্ত করেনায় আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৯৩৩ জন এবং ৪ হাজার ৬৩৩ জন। ওয়ার্ল্ডোমিটার

 



 

Show all comments
  • elu mia ১৬ মে, ২০২০, ৪:০২ পিএম says : 0
    good news.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ